১৯ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের তৃতীয় পরীক্ষা চালাল চীন


চীন শব্দের চেয়ে আটগুণ বেশি গতির ক্ষেপণাস্ত্রের তৃতীয় পরীক্ষা চালিয়েছে। বিশেষজ্ঞরা ধারণা করছেন, দেশটির কৌশলগত পরমাণু কর্মসূচীর অংশ হিসেবে ডব্লিউইউ-১৪ নামের নতুন এ ক্ষেপণাস্ত্রের উন্নয়ন ঘটানো হচ্ছে। খবর ওয়েবসাইটের।

চলতি সপ্তাহে এ পরীক্ষা চালানো হয়েছে এবং মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো বিষয়টির ওপর নজর রেখেছে। চলতি বছরেই এ ক্ষেপণাস্ত্রের দু’দফা পরীক্ষা চালিয়েছে চীন। ওয়াশিংটন ফ্রি বেকন নামের ওয়েবসাইট এ কথা জানিয়েছে। এই ওয়েবসাইটের কাছে চীনের পরীক্ষা চালানোর বিষয়টি নিশ্চিত করেছে পেন্টাগনের প্রতিনিধি। অবশ্য এ সম্পর্কে বিস্তারিত তথ্য জানাতে অস্বীকার করেছেন তিনি। এদিকে, মার্কিন কার্নেগি এনডাউমেন্ট ফর ইন্টারন্যাশনাল পিস-এর পরমাণু নীতিসংক্রান্ত বিশেষজ্ঞ লোরা সালমান বলেন, এক বছরে ডব্লিউইউ-১৪’র তিন দফা পরীক্ষার মধ্য দিয়ে চীনের সামরিক শক্তি বৃদ্ধির বিষয়টি স্পষ্ট হয়ে উঠছে। শব্দের চেয়ে দ্রুত গতি বা হাইপারসনিক ক্ষেপণাস্ত্র নতুন কিছু নয়। কিন্তু ‘বুস্ট-গ্লাইড’ নামের একটি প্রযুক্তি ব্যবহার করে ডব্লিউইউ-১৪’র মতো ক্ষেপণাস্ত্র তৈরি করা হচ্ছে।

নির্ণয় করা দুরূহ এমন এক গতিপথ ধরে চলে ‘বুস্ট-গ্লাইড’ প্রযুক্তিতে নির্মিত ক্ষেপণাস্ত্র। প্রচলিত ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার সাহায্যে একে প্রতিহত করা প্রায় দুঃসাধ্য হয়ে দাঁড়ায়। হাইপারসনিক অস্ত্র প্রতিযোগিতায় নেমেছে চীন ও আমেরিকাসহ বিশ্বের কয়েকটি দেশ। ডব্লিউইউ-১৪’র দ্বিতীয় পরীক্ষা চালানোর পর গত গ্রীষ্মকালে আমেরিকাও হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করেছে। অবশ্য উভয় দেশেরই সে পরীক্ষা ব্যর্থ হয়েছিল। এদিকে, ২০২০ সালের মধ্যে প্রথম হাইপারসনিক ক্ষেপণাস্ত্র তৈরির ঘোষণা দিয়েছে রাশিয়া।