২০ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৮ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

প্রাতিষ্ঠানিক সুশাসন উৎকর্ষতা পুরস্কার পেল ১৫ প্রতিষ্ঠান


অর্থনৈতিক রিপোর্টার ॥ ‘আইসিএসবি- প্রাতিষ্ঠানিক সুশাসন উৎকর্ষতা পুরস্কার-২০১৩’ পেল ১৫ ব্যবসা ও সেবা প্রতিষ্ঠান। ব্যবসায় প্রতিষ্ঠানে সুশাসন ও স্বচ্ছতার জন্য বাংলাদেশ সিকিউরিটি এক্সচেঞ্জ কমিশন প্রণীত বিধিমালার অনুসরণ ও স্বচ্ছ প্রশাসনিক ব্যবস্থায় বার্ষিক প্রতিবেদন মূল্যায়ন ও যাচাই শেষে প্রাতিষ্ঠানিক সুশাসন উৎকর্ষতা প্রতিষ্ঠায় সেরা প্রতিষ্ঠানগুলেকে এই পুরস্কার দেয়া হয়। বৃহস্পতিবার রাতে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এক অুনষ্ঠানের মাধ্যমে প্রধান অতিথি অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এসব প্রতিষ্ঠানের প্রতিনিধিদের হাতে পুরস্কার তুলে দেন। ইনস্টিটিউট অব চার্টার্ড সেক্রেটারি অব বাংলাদেশ (আইসিএসবি) এই অনুষ্ঠানের আয়োজন করে।

অনুষ্ঠানে মোট ১৫টি প্রতিষ্ঠানকে ৫ ক্যাটগরিতে স্বর্ণপদক, রৌপ্য পদক ও তাম্র পদক দেয়া হয়। পুরস্কারপ্রাপ্ত প্রতিষ্ঠানগুলো হলো- বীমা ও ব্যাংকিং খাতে- ইস্টার্ন ব্যাংক লি., ডাচ্-বাংলা ব্যাংক লি. ও ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লি.। বীমা ও নন-ব্যাংকিং খাতে- প্রাইম ফাইন্যান্স এ্যান্ড ইনভেস্টমেন্ট লি., প্রাইম ইন্স্যুরেন্স কোম্পানি লি. ও ইউনিয়ন ক্যাপিটাল লি.। উৎপাদন খাতে- ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ লি., সামিট পাওয়ার লি. ও প্রিমিয়ার সিমেন্ট লি.। খাদ্য ও ওষুধ উৎপাদন খাতে- ইবনে সিনা ফার্মাসিউটিক্যাল লি., বেক্সিমকো ফার্মাসিউটিক্যাল লি. ও গ্লাক্সো-স্মিথ ফার্মাসিউটিক্যাল বাংলাদেশ লি.। তথ্য প্রযুক্তি, যোগাযোগ ও সেবা খাতে- সিঙ্গার বাংলাদেশ লি., গ্রামীণফোন লি., বাংলাদেশ সাব মেরিন কেবল কোম্পানি লি.।

অনুষ্ঠানে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, তালিকাভুক্ত প্রতিষ্ঠানে স্বচ্ছতা ও জবাবদিহিতা আনতে সরকার বদ্ধপরিকর। এ সরকার ক্ষমতায় আসার পর এসব প্রতিষ্ঠানে দক্ষ কর্মকর্তা যোগানের লক্ষ্যে ২০১০ সালে আইনের মাধ্যমে ইনস্টিটিউট অব চার্টার্ড সেক্রেটারি অব বাংলাদেশ নামে একটি সংস্থা প্রতিষ্ঠা করে।

তিনি বলেন, দেশের একমাত্র বিধিবদ্ধ প্রতিষ্ঠান হিসেবে চার্টার্ড সেক্রেটারিদের পেশাগত মান উন্নয়নে বিশেষ ভূমিকা পালন করে যাচ্ছে।

ইনস্টিটিউট অব চার্টার্ড সেক্রেটারি অব বাংলাদেশ (আইসিএসবি)-এর প্রেসিডেন্ট মোহাম্মদ আসাদ উল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন মীর্জ্জা আজিজুল ইসলাম ও বাংলাদেশ সিকিউরিটি এ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান প্রফেসর ড. এম খায়রুল হোসেন।

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: