১৭ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৪ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

বাউফলে ইটভাঁটিতে পোড়ানো হচ্ছে কাঠ, পরিবেশ বিপর্যয়


নিজস্ব সংবাদদাতা, বাউফল, ৪ ডিসেম্বর ॥ বাউফলে ইটভাঁটিগুলোতে পোড়ানো হচ্ছে কাঠ। চিমনির কালো ধোঁয়ায় বিপর্যস্ত হচ্ছে পরিবেশ। বসতবাড়ি, শিক্ষা প্রতিষ্ঠান, হাটবাজার সংলগ্ন এবং ফসলি জমিতে এসব ইটভাঁটি স্থাপন করা হয়েছে। অভিযোগ রয়েছে, বাউফল উপজেলা সদরের কাছে গাজী ব্রিকস, আদাবাড়িয়ার কাশিপুর বাজারের কাছে কাশিপুর স্টার ব্রিকস, বগা লঞ্চঘাটের দক্ষিণ পাশে মুন্সী ব্রিকস, কালিশুরি মাধ্যমিক বিদ্যালয়ের পূর্বপাশে এসএসডিসিও ব্রিকস, গোপালীয়া বাজারের কাছে এনএবি ব্রিকস, নুরাইনপুর বাজারের উত্তরপাশে স্টার ব্রিকস ও কাছিপাড়ার বাহেরচর বাজার খালের উত্তরপারে হিরা, এমএমবিসি ও সাইয়ুম ব্রিকসসহ ১২টি ইটভাঁটিতে নিষেধাজ্ঞা অমান্য করে কাঠ পোড়ানো হচ্ছে। এর মধ্যে অধিকাংশ ইটভাঁটির বৈধ অনুমোদন নেই। প্রশাসনের কতিপয় অসাধু কর্মকর্তা-কর্মচারীকে মাসোহারা দিয়ে এসব ভাঁটি চালানো হচ্ছে। বৃহস্পতিবার সরেজমিনে বাহেচর বাজার খালের উত্তরপাশে রঘুনুদ্দিন গিয়ে দেখা গেছে, হিরা, এমএমবিসি ও সাইয়ুম নামের পাশাপাশি তিনটি ড্রাম সিটের তৈরি ইটভাঁটিতে কাঠ পোড়ানো হচ্ছে। ভাঁটির পাশে পোড়ানোর জন্য স্তূপ করে রাখা হয়েছে হাজার হাজার মন কাট। এসব ইটভাঁটির কালো ধোঁয়ার কারণে কাশি, শ্বাসকষ্টসহ নানা ধরনের রোগে আক্রান্ত হচ্ছেন মানুষ। অথচ দেখার কেউ নেই। এ ব্যাপারে বাউফল উপজেলা নির্বাহী অফিসার এবিএম সাদিকুর রহমানের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান, যেসব ইটভাঁটির মালিকরা নিষেধাজ্ঞা অমান্য করবেন সেসব ভাঁটির মালিকের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

বরিশালে গ্রামীণ ব্যাংক কর্মীর টাকা ছিনতাই

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ জেলার বাকেরগঞ্জ উপজেলার বোয়ালিয়ার গাজীবাড়ির সম্মুখে বসে বৃহস্পতিবার দুপুরে অস্ত্র ঠেকিয়ে গ্রামীণ ব্যাংকের মাঠকর্মী পাপড়ি বিশ্বাসের কাছ থেকে এক লাখ বিশ হাজার টাকা ও স্বর্ণের চেইন ছিনিয়ে নিয়েছে দুর্বৃত্তরা। জানা গেছে, গ্রামীণ ব্যাংকের মাঠকর্মী পাপড়ি দুটি কেন্দ্র থেকে সাপ্তাহিক কিস্তির টাকা নিয়ে ফিরছিলেন। পথিমধ্যে গাজীবাড়ির সম্মুখে পৌঁছলে অজ্ঞাতনামা দুর্বৃত্তরা পিস্তল এবং ধারাল অস্ত্র ঠেকিয়ে পাপড়ির সঙ্গে থাকা এক লাখ বিশ হাজার টাকা ও গলার স্বর্ণের চেইন ছিনিয়ে নিয়ে যায়।

কুড়িগ্রামে শিক্ষকের ওপর হামলাকারীদের গ্রেফতারের দাবিতে মানববন্ধন

স্টাফ রিপোর্টার, কুড়িগ্রাম ॥ কুড়িগ্রাম সরকারী কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষক মিজানুর রহমানের ওপর হামলাকারী সন্ত্রাসীদের গ্রেফতারের দাবিতে সাধারণ শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল ও রাস্তা অবরোধ করে। অপরদিকে একই দাবিতে বৃহস্পতিবার দুপুরে শিক্ষকরা কুড়িগ্রাম প্রেসক্লাবের সামনে এবং কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে মানববন্ধন ও প্রতিবাদসভা করে।