২৩ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

‘৬ মাহিনা পার, ইউ-টার্ন সরকার’ ॥ প্রতিবাদ কর্মসূচীতে রাহুল


ভারতে কতগুলো গুরুত্বপূর্ণ নীতিগত প্রশ্নে সরকার স্বভাবগত কারণে প্রতিশ্রুতি থেকে পিছু হটেছে বলে অভিযোগ এনে মঙ্গলবার কংগ্রেস সহ-সভাপতি রাহুল গান্ধীর নেতৃত্বে দলটি প্রতিবাদ কর্মসূচী পালন করে। খবর এনডিটিভির।

রাহুল গান্ধী তাঁর দলের অন্যান্য পার্লামেন্ট সদস্যকে নিয়ে হেঁটে পার্লামেন্টস্থ মহাত্মা গান্ধীর মূর্তির কাছে যান। সেখানে তাঁরা এক সঙ্গে দাঁড়িয়ে থাকেন এবং সোমবার কংগ্রেসের প্রকাশিত এক পুস্তিকার অনুলিপি তুলে ধরেন। ‘৬ মাহিনা পার, ইউ-টার্ন সরকার’ শীর্ষক ঐ পুস্তিকাতে ২৫টি বিষয়ের এক তালিকা সন্নিবেশ করা হয়। এসব বিষয়ে সরকার ক্ষমতায় থাকার ছয় মাসের মধ্যে এর অবস্থান পরিবর্তন করেছে বলে অভিযোগ করা হয়। কংগ্রেস বলেছে, বিজেপি এখন যেগুলো থেকে পিছু হটে গেছে এমন সব প্রতিশ্রুতি দিয়ে ভোটারদের বিভ্রান্ত করেছিল। পুস্তিকা প্রকাশ করে কংগ্রেস নেতা অজয় মাকেন বলেন, সরকার গত প্রায় ১৮০ দিনের মধ্যে ২৫ বার প্রতিশ্রুতি থেকে পিছু হটে যায়। অর্থাৎ তারা গড়ে প্রতি ৭ থেকে ৮ দিনে ১ বার প্রতিশ্রুতি থেকে সরে যায়।

একটি দৃষ্টান্ত হিসেবে কংগ্রেসবিদেশী ব্যাংক এ্যাকাউন্টে ভারতীয়দের রাখা কালো বা কর পরিশোধিত নয় এমন অর্থ উদ্ধারের বিষয়ে বিজেপির নির্বাচনী প্রতিশ্রুতি উদ্বৃত্ত করে। বিজেপি নির্বাচিত হওয়ার ১০০ দিনের ঐ অর্থ ফিরিয়ে আনার প্রতিশ্রুতি দিয়েছিল।

কিন্তু এখন বিজেপি স্বীকার করছে যে, সুইজারল্যান্ডের মতো দেশগুলোর সঙ্গে স্বাক্ষরিত কর চুক্তি ও অন্যান্য চুক্তি এ প্রক্রিয়াকে জটিল করে তুলছে। এ প্রক্রিয়ায় তদন্তের প্রাথমিক পর্যায়ে হিসাবধারীদের নাম প্রকাশ করাও নিষিদ্ধ রয়েছে। কংগ্রেস বলেছে, দলটি ক্ষমতায় থাকার সময় ঠিক এ অবস্থানই নিয়েছিল। তখন তৎকালীন বিজেপি কর ফাঁকিবাজদের রক্ষা করার চেষ্টার দায়ে কংগ্রেসকে বার বার আক্রমণ করেছিল মাত্র।