২১ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

মাহিদুর ও আফসারের বিরুদ্ধে চার্জ গঠনের আদেশ ১১ ডিসেম্বর


স্টাফ রিপোর্টার ॥ একাত্তরের মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে গ্রেফতারকৃত চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জের মাহিদুর রহমান ও মোঃ আফসার হোসেন চুটুর বিরুদ্ধে অভিযোগ (চার্জ) গঠনের পক্ষে-বিপক্ষে শুনানি শেষ হয়েছে। ১১ ডিসেম্বর অভিযোগ গঠনের বিষয়ে আদেশের দিন ধার্য করা হয়েছে। একই মামলায় জামায়াতের নায়েবে আমির আব্দুস সুবহানের বিরুদ্ধে প্রসিকিউশনের জবাব প্রদান ও সমাপনী যুক্তিতর্ক উপস্থাপনের দিন পিছিয়ে বুধবার পুনর্নির্ধারণ করা হয়েছে। জাতীয় পার্টির সাবেক সংসদ সদস্য পলাতক ইঞ্জিনিয়ার আব্দুল জব্বারের পক্ষে আসামিপক্ষের যুক্তিতর্ক (আর্গুমেন্ট) উপস্থাপন শুরু হয়েছে। বুধবার আবার যুক্তিতর্ক শুরু হবে। সোমবার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ ও ২-এ আদেশগুলো প্রদান করেছেন। এদিকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের রায় ও ত্রিশ লাখ শহীদের সংখ্যা নিয়ে ব্লগে আপত্তিকর মন্তব্য করায় সাংবাদিক ডেভিড বার্গম্যানের বিরুদ্ধে আনা আদালত অবমাননার অভিযোগ বিষয়ে আদেশের জন্য আজ দিন ধার্য করা হয়েছে। আদালত অবমাননার আদেশ প্রদান করবেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২।

মানবতাবিরোধী অপরাধের মামলায় চাঁপাইনবাবগঞ্জের মাহিদুর রহমান ও আফসার হোসেন চুটুর বিরুদ্ধে অভিযোগ গঠন বিষয়ে আদেশের জন্য ১১ ডিসেম্বর দিন ধার্য করা হয়েছে। চেয়ারম্যান বিচারপতি ওবায়দুল হাসান শাহীনের নেতৃত্বে তিন সদস্যবিশিষ্ট আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ এ আদেশ প্রদান করেছেন। ২৪ নবেম্বর মানবতাবিরোধী অপরাধের মামলায় গ্রেফতার দেখিয়ে (শ্যোন এ্যারেস্ট) মাহিদুর-আফসারের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ (ফরমাল চার্জ) আমলে নেন ট্রাইব্যুনাল।

পরে অন্য মামলায় গ্রেফতার হয়ে চাঁপাইনবাবগঞ্জ কারাগারে আটক থাকা এ দুইজনকে ঢাকা কেন্দ্রীয় কারাগারে আনা হয়। সোমবার তাদেরকে ট্রাইব্যুনালে হাজির করা হয়। গত ১৬ নবেম্বর ট্রাইব্যুনাল-২ আনুষ্ঠানিক অভিযোগ দাখিল করেন প্রসিকিউশন পক্ষ। মাহিদুর ও আফসারের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগে তিনটি অভিযোগ আনা হয়েছে। তাদের বিরুদ্ধে সাক্ষ্য দেবেন জব্দ তালিকার ৩ জনসহ প্রসিকিউশন পক্ষের মোট ২৪ জন।

আব্দুস সুবহান ॥ একাত্তরের মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে অভিযুক্ত জামায়াতের নায়েবে আমির আব্দুস সুবহানের বিরুদ্ধে প্রসিকিউশনের জবাব প্রদান ও সমাপনী যুক্তিতর্ক উপস্থাপনের দিন পিছিয়ে বুধবার (৩ ডিসেম্বর) পুনর্র্নির্ধারণ করা হয়েছে। সোমবার এ মামলার যুক্তিতর্ক উপস্থাপনের দিন ধার্য থাকলেও পেছানোর আবেদন জানান প্রসিকিউটর সুলতান মাহমুদ সীমন।

আব্দুল জব্বার ॥ একাত্তরের মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে অভিযুক্ত জাতীয় পার্টির সাবেক সংসদ সদস্য পলাতক ইঞ্জিনিয়ার আব্দুল জব্বারের পক্ষে আসামিপক্ষের যুক্তিতর্ক (আর্গুমেন্ট) উপস্থাপন শুরু হয়েছে। বুধবার আবার যুক্তিতর্ক শুরু হবে।

ডেভিড বার্গম্যান ॥ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের রায় ও ত্রিশ লাখ শহীদের সংখ্যা নিয়ে ব্লগে আপত্তিকর মন্তব্য করায় সাংবাদিক ডেভিড বার্গম্যানের বিরুদ্ধে আনা আদালত অবমাননার অভিযোগ বিষয়ে আদেশের জন্য আজ মঙ্গলবার দিন ধার্য করা হয়েছে।

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: