২৩ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

ভারতের রাষ্ট্রীয় নাট্যোৎসবে আমন্ত্রিত স্বপ্নদলের ‘ত্রিংশ শতাব্দী’


ভারতের রাষ্ট্রীয় নাট্যোৎসবে আমন্ত্রিত স্বপ্নদলের ‘ত্রিংশ শতাব্দী’

স্টাফ রিপোর্টার ॥ দিল্লীতে অনুষ্ঠিত হতে যাচ্ছে ভারতের রাষ্ট্রীয় নাট্যোৎসব ‘ভারত রং মহোৎসব’। এ উৎসবে অংশগ্রহণের জন্য আমন্ত্রিত হয়েছে বাংলাদেশের তারুণ্যদীপ্ত নাট্যদল স্বপ্নদলের যুদ্ধবিরোধী গবেষণাগার প্রযোজনা ‘ত্রিংশ শতাব্দী’। আগামী বছর ১-১৮ ফেব্রুয়ারি এ উৎসব অনুষ্ঠিত হবে। এছাড়া আগামী ২৪ জানুয়ারি থেকে ১০ দিনব্যাপী কলকাতায় প্রাচ্য নাট্যদল আয়োজিত কিংবদন্তি নাট্যব্যক্তিত্ব শম্ভু মিত্রকে উৎসর্গীকৃত ‘বাঙলা নাটকের উৎসব’-এর উদ্বোধনী প্রযোজনা হিসেবে আমন্ত্রিত হয়েছে রোমান দাস বিদ্রোহের অমর কাহিনী ভিত্তিক স্বপ্নদলের নতুন প্রযোজনা স্বপ্নদলের ‘স্পার্টাকাস’। দুটি প্রযোজনারই নির্দেশনা দিয়েছেন জাহিদ রিপন।

ভারত সরকারের পক্ষে ‘ভারত রং মহোৎসব’-এর আয়োজনকারী ন্যাশনাল স্কুল অব ড্রামা (এনএসডি)-র আহ্বানে সারা বিশ্ব থেকে পাঁচ শতাধিক দল নাট্যপ্রযোজনার ভিডিওসহ এবারের ১৭তম উৎসবে অংশগ্রহণের জন্য আবেদন করেছিল।

পরবর্তীতে ভারতের ২৯ জন স্বনামখ্যাত নাট্যব্যক্তিত্ব-গবেষক-সমালোচকের সমন্বয়ে গঠিত জাতীয় বাছাই কমিটি প্রযোজনাসমূহ দেখে এবং পর্যালোচনা করে ভারতের বিভিন্ন প্রদেশের ৪৪টি ভারতের বাইরের দেশসমূহের ১২টি নাট্যপ্রযোজনা বাছাই করে। এতে বাংলাদেশের একমাত্র প্রযোজনা হিসেবে নির্বাচিত হয় স্বপ্নদলের ‘ত্রিংশ শতাব্দী’। উৎসবে আগামী ২ ফেব্রুয়ারি দিল্লীর অভিমঞ্চে ‘ত্রিংশ শতাব্দী’-র মঞ্চায়ন অনুষ্ঠিত হবে। সাতটি আলাদা ভেন্যুতে অনুষ্ঠিতব্য এশিয়ার বৃহত্তম ও অত্যন্ত মর্যাদাপূর্ণ নাট্যোৎসব ‘ভারত রং মহোৎসব’-এ ভারত ও বাংলাদেশ ছাড়াও নির্বাচিত অন্যান্য দেশ হচ্ছে আমেরিকা, নরওয়ে, জার্মানি, সুইজারল্যান্ড, শ্রীলঙ্কা, ইসরাইল, নেপাল, তিউনিসিয়া, চিন প্রভৃতি। অন্যদিকে, প্রাচ্য নাট্যদলের আয়োজনে কলকাতায় ‘বাঙলা নাটকের উৎসব’-এ বাংলাদেশের একমাত্র প্রযোজনা হিসেবে আমন্ত্রিত ‘স্পার্টাকাস’-এর পাশাপাশি ভারতের নয়টি উল্লেখযোগ্য নাট্যদল তাদের প্রযোজনাসহ অংশগ্রহণ করছে। এদের মধ্যে সৌমিত্র চট্টোপাধ্যায়, চন্দন সেন, গৌতম হালদার, সুমন মুখোপাধ্যায়, কৌশিক সেন, বিপ্লব বন্দ্যোপাধ্যায় প্রমুখ স্বনামখ্যাত নাট্যব্যক্তিত্বের দল অন্যতম।

সম্পর্কিত:
পাতা থেকে: