২৩ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

সার্ক সম্মেলনে মোদি-নওয়াজ বৈঠক হচ্ছে না


নেপালের রাজধানী কাঠমান্ডুতে অনুষ্ঠানরত সার্ক শীর্ষ সম্মেলন চলাকালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তাঁর পাকিস্তানী প্রতিপক্ষ নওয়াজ শরীফের সঙ্গে কোন দ্বিপক্ষীয় বৈঠকে মিলিত হবেন না। খবর টাইমস অব ইন্ডিয়া অনলাইনের।

ঐ সম্মেলনের ফাঁকে ভারত-পাকিস্তান দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হতে পারে বলে গুঞ্জন ছড়িয়ে পড়েছিল। কিন্তু ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মঙ্গলবার রাতে ঐ আঁচ অনুমানকে বাতিল করে দেন। মোদি বাংলাদেশ, শ্রীলঙ্কা, মালদ্বীপ, আফগানিস্তান ও ভুটানের সরকার প্রধানদের সঙ্গে বৈঠকে মিলিত হবেন। পাকিস্তান লক্ষণীয়ভাবেই অনুপস্থিত থাকবে। ভারতের ঐ ঘোষণার কয়েক ঘণ্টা আগে পাকিস্তানের প্রধানমন্ত্রী জানান যে, তিনি ভারতের নেতৃত্বের সঙ্গে বৈঠক করতে ইচ্ছুক, কিন্তু ভারতকেই কোন বৈঠক আহ্বানের প্রথম পদক্ষেপ নিতে হবে। নওয়াজ শরীফ কাঠমান্ডু পৌঁছে বলেন, ‘আলোচনা বাতিল করা ছিল নয়াদিল্লীর একতরফা সিদ্ধান্ত’ এবং ‘উভয় দেশের মধ্যে আলোচনার বিষয়ে বল এখন ভারতের কোর্টে।’ পাকিস্তান বিদ্যুত ও রেল সংযোগের মাধ্যমে আঞ্চলিক সংযুক্তি সাধনের বিষয়ে ভারতের প্রস্তাবিত পরিকল্পনারও বিরোধিতা করেছে।

ভারত ও পাকিস্তানের মধ্যে আলোচনা আবার শুরু করার সম্ভাবনা নিয়ে প্রশ্ন করা হলে নওয়াজ শরীফ বলেন, প্রশ্নটি তাঁকে নয়, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকেই করা উচিত।

দু’নেতা বৃহস্পতিবার তাঁদের পরিকল্পিত অবকাশ যাপনকালে শুভেচ্ছা বিনিময় করতে পারেন। কিন্তু তাঁদের মধ্যে কোন বৈঠক হবে না।

মোদি ও নওয়াজ শরীফের মধ্যে কোন দ্বিপক্ষীয় বৈঠকের সম্ভাবনার বিষয়ে প্রশ্ন করা হলে ভারতীয় কর্মকর্তারা নীরব থাকেন। নওয়াজ শরীফের পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা সারতাজ আজিজও কেবল একথাই বলেন যে, শরীফ মালদ্বীপ ও শ্রীলঙ্কার প্রেসিডেন্টদের সঙ্গে বৈঠক করবেন। তিনি আরও বলেন, আরও দু-তিনটি দ্বিপক্ষীয় বৈঠক হবে বলে স্থির করা হয়েছে। এদের সম্পর্কে বিস্তারিত তথ্য যথাসময়ে জানানো হবে।