২২ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

রবির রাজস্ব বৃদ্ধি ৬ শতাংশ


অর্থনৈতিক রিপোর্টার ॥ বেসরকারী মোবাইল ফোন অপারেটর রবি আজিয়াটা লিমিটেডের ২০১৪ সালের তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) রাজস্ব বৃদ্ধি হয়েছে মাত্র ৬ শতাংশ। এই অপারেটরের ৩.৫জি নেটওয়ার্কে বিনিয়োগের প্রভাব পড়েছে মোট মুনাফায়। রাজস্ব আদায়ের পর মোট মুনাফা কমেছে ৪ দশমিক ৯ শতাংশ। তবে এই সময়ে হয়েছে ১ হাজার ৪৫০ কোটি টাকার মূলধনী ব্যয় বিনিয়োগ, যা ১০০ শতাংশের বেশি বৃদ্ধি পেয়েছে। গ্রাহক বৃদ্ধির হার ছিল ১২ শতাংশ। এতে করে গ্রাহক সংখ্যা পৌঁছেছে ২ কোটি ৫০ লাখে।

সোমবার রাজধানীর সিরডাপের চামেলী হলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে রবির চলতি বছরের তৃতীয় প্রান্তিকের ফলাফল প্রকাশ করা হয়। এতে উপস্থিত ছিলেন রবি’র ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা সুপুন বীরাসিংহে, চীফ ফাইন্যান্সিয়াল অফিসার ইয়াপ উই ইপ, চীফ কর্পোরেট এ্যান্ড পিপল অফিসার মতিউল ইসলাম নওশাদ ও কোম্পানি সেক্রেটারি শাহেদুল আলম। সংবাদ সম্মেলনে জানানো হয়, বছরের প্রথম তিন প্রান্তিকে রবিতে আরও ২৬ লাখ গ্রাহক যোগ হয়েছে, এতে রবির গ্রাহক সংখ্যা ২ কোটি ৫০ লাখে দাঁড়িয়েছে।

ফলে দেশের মোট মোবাইল ফোনের বাজারের ২১ শতাংশের নেতৃত্ব দিচ্ছে রবি। যা রাজস্বের দিক থেকে দেশের দ্বিতীয় বৃহত্তম মোবাইল ফোন অপারেটর। ইন্টারনেট থেকে ১০০ শতাংশ রাজস্ব বৃদ্ধিসহ গত বছরের প্রথম তিন প্রান্তিকের তুলনায় এ বছরের প্রথম তিন প্রান্তিকের রাজস্ব বৃদ্ধির হার ৬ শতাংশ। ৩.৫জি ও টুজি ইন্টারনেটের ব্যবহার বৃদ্ধির জন্য যথেষ্ট বিনিয়োগ নিশ্চিত করায় ইন্টারনেট থেকে রাজস্ব বৃদ্ধি পেয়েছে। এ বছর সুদ, কর, অবচয় ও ঋণের কিস্তি পরিশোধ বাবদ ব্যয় বাদ দিয়ে আয়ের পরিমাণ (ইবিআইটিডিএ) ১০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। তবে অতিরিক্ত পরিচালন ব্যয় এবং ৩.৫জি নেটওয়ার্ক নিশ্চিত করতে তরঙ্গ ও মূলধনী ব্যয়ে (ক্যাপিটাল এক্সপেনডেচার) বিনিয়োগের ফলে সৃষ্ট অবচয়ের কারণে কর প্রদানের পর মুনাফা (পিএটি) ৪ দশমিক ৯ শতাংশ কমেছে।

২০১৪ সালের দ্বিতীয় ও তৃতীয় প্রান্তিকের তুলনামূলক বিশ্লেষণ করলে দেখা যায়, রবির গ্রাহক বৃদ্ধির হার ৪ শতাংশ, যা মোট ২ কোটি ৪০ লাখ থেকে বৃদ্ধি পেয়ে ২ কোটি ৫০ লাখে পৌঁছেছে। গ্রাহক-বান্ধব বান্ডল অফার প্রদান করায় গ্রাহক বৃদ্ধি হয়েছে।

ভয়েস কল থেকে রাজস্ব কমায় গ্রাহক বৃদ্ধির পরও গত প্রান্তিকের তুলনায় এই প্রান্তিকে রাজস্ব ১ শতাংশ কমে ১ হাজার ২১০ কোটি টাকা হয়েছে। গত প্রান্তিকের তুলনায় এ প্রান্তিকে ইবিআইটিডিএ প্রায় একই আছে, এ প্রান্তিকে এর পরিমাণ ৪৯০ কোটি টাকা। ব্যবসা ও ৩.৫জি সেবা সম্প্রসরণের লক্ষ্যে নেটওয়ার্কে ব্যয় বৃদ্ধি পেয়েছে। ২০১৪ সালের দ্বিতীয় প্রান্তিকের তুলনায় পিএটি ১৪ দশমিক ৬ শতাংশ বৃদ্ধি পেয়ে ১৩০ কোটি টাকা হয়েছে।

২০১৩ সালের তৃতীয় প্রান্তিক ও ২০১৪ সালের তৃতীয় প্রান্তিকের তুলনামূলক বিশ্লেষণে দেখা যায়, ২০১৪ সালের তৃতীয় প্রান্তিকে গ্রাহক সংখ্যা উল্লেখযোগ্য ১২ শতাংশ বৃদ্ধি পেয়ে বর্তমানে ২ কোটি ৫০ লাখ। গ্রাহক-বান্ধব পণ্য ও সেবা এবং মানসম্মত ইন্টারনেট প্রদান করে এই সাফল্য অর্জন করেছে রবি।

২০১৩ সালের তৃতীয় প্রান্তিকের রাজস্ব ছিল ১ হাজার ১৭০ কোটি টাকা, এ বছর একই সময়ে তা ১ হাজার ২১০ কোটি টাকায় দাঁড়িয়েছে; অর্থাৎ ৩ দশমিক ৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে।