১৯ ডিসেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ২ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

বান কি মুনের সঙ্গে সাবের চৌধুরীর সাক্ষাত


বান কি মুনের সঙ্গে সাবের চৌধুরীর সাক্ষাত

স্টাফ রিপোর্টার ॥ জাতিসংঘ মহাসচিব বান কি মুনের সঙ্গে সাক্ষাত করেছেন ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) সভাপতি সাবের হোসেন চৌধুরী। মঙ্গলবার নিউইয়র্কে জাতিসংঘ সদর দফতরে সাক্ষাত করেন তিনি। এ সময় তারা নানা বিষয় নিয়ে আলোচনা করেন।

সূত্র জানায়, জাতিসংঘ মহাসচিবের সঙ্গে বৈঠকে জাতিসংঘের সঙ্গে আইপিইউ-এর একটি নতুন চুক্তির বিষয়ে আলোচনা হয়। দুই সংস্থার মধ্যে পারস্পারিক সহযোগিতা বৃদ্ধির জন্য এই নতুন চুক্তি করা হবে। বর্তমানে জাতিসংঘ ও আইপিইউ ১৯৯৬ সালে স্বাক্ষরিত একটি চুক্তির আওতায় কাজ করছে।

বৈঠকে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা ও সহাস্রব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা নিয়ে আলোচনা করেন জাতিসংঘ মহাসচিব ও আইপিইউ সভাপতি। এই দুই উন্নয়ন লক্ষ্যমাত্রা সফল করতে জাতীয় সংসদ সদস্যদের ভূমিকা রাখার আহ্বান জানান বান কি মুন।

বৈঠকে আগামী বছর জাতিসংঘ সাধারণ অধিবেশনের সময় চতুর্থ বিশ্ব স্পীকার সম্মেলনের বিষয়ে আলোচনা হয়। আইপিইউর সভাপতি নির্বাচিত হওয়ার পর জাতিসংঘ মহাসচিবের সঙ্গে এটাই সাবের হোসেন চৌধুরীর প্রথম সাক্ষাত।

গত ১৬ অক্টোবর সুইজারল্যান্ডের জেনেভায় অনুষ্ঠিত ভোটে তিন প্রতিদ্বন্দ্বী প্রার্থীকে পরাজিত করে সভাপতি নির্বাচিত হন সাবের হোসেন চৌধুরী।

সুমিত্রা-সাবের বৈঠক ॥ ভারতের লোকসভার স্পীকার সুমিত্রা মহাজনের সঙ্গে বৈঠক করেছেন আইপিইউ সভাপতি সাবের হোসেন চৌধুরী। মঙ্গলবার নিউইয়র্কে তাদের মধ্যে এই বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে দক্ষিণ এশিয়া অঞ্চলে সার্কভুক্ত দেশের জাতীয় সংসদ সদস্যদের মধ্যে যোগাযোগ বাড়ানোর বিষয়ে দুইজন ঐক্যমত পোষণ করেন। পাশাপাশি দক্ষিণ এশিয়া অঞ্চলে মানুষের মধ্যে যোগাযোগ বাড়ানোর বিষয়ে আলোচনা করেন তাঁরা। বৈঠকে দক্ষিণ এশিয়ার সংসদ সদস্যদের মধ্যে যোগাযোগ বাড়াতে আইপিইউর পক্ষ থেকে সকল ধরনের সহযোগিতার আশ্বাস দেন সাবের হোসেন চৌধুরী।

বার্ষিক সংসদীয় শুনানি উদ্বোধন ॥ জাতিসংঘ ও আইপিইউর যৌথ উদ্যোগে বুধবার নিউইয়র্কে বার্ষিক সংসদীয় শুনানি অনুষ্ঠানের উদ্বোধন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে জাতিসংঘ সাধারণ অধিবেশনের সভাপতি স্যাম কুতেসা, জাতিসংঘ মহাসচিব বান কি মুন ও আইপিইউ সভাপতি সাবের হোসেন চৌধুরী উপস্থিত ছিলেন।

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: