২৪ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

লবণাক্ত জমিতে কলস সেচ পদ্ধতিতে ফসল চাষ


স্টাফ রিপোর্টার, খুলনা, ১৮ নবেম্বর ॥ খুলনা অঞ্চলে লবণাক্ত জমিতে ফসল আবাদের জন্য ‘কলস সেচ পদ্ধতি’ প্রয়োগ করা হচ্ছে। এ প্রযুক্তি ব্যবহার করে মাদা ফসল উৎপাদনে সফলতা পাওয়া গেছে। যে কারণে কৃষকেরা শুকনো মৌসুমে এ অঞ্চলের লবণাক্ত এলাকায় কলস সেচ পদ্ধতিতে মাদা (কুমড়া, তরমুজ, উচ্ছে, ঝিংগা, বাঙ্গি) ইত্যাদি উৎপাদন করছেন।

জানা গেছে, দেশের দক্ষিণ ও দক্ষিণ পশ্চিমাঞ্চলের ১৮টি জেলার ৯৩টি উপজেলা বিভিন্ন মাত্রায় লবণাক্ততায় আক্রান্ত। আমন ধানের পর শুকনো মৌসুমে নিরাপদ পানির (লবণমুক্ত) অভাবে বোরো ধানের চাষও সম্ভব হয় না। লবণাক্ত কবলিত এলাকায় খারিপ মৌসুমে ফসল চাষের প্রযুক্তি উদ্ভাবনে জন্য মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউটের লবণাক্ত ব্যবস্থাপনা ও গবেষণা কেন্দ্র গবেষণা করে চলেছে। এ কেন্দ্রের উদ্ভাবিত প্রযুক্তি হচ্ছে ‘কলস সেচ পদ্ধতি’। খুলনা অঞ্চলের বটিয়াঘাটা, রূপসা, ফকিরহাটসহ বিভিন্ন এলাকায় অনেক কৃষক মাদা (যেখানে বীজ বপন করা হয়) ফসল চাষে এ প্রযুক্তি ব্যবহার করছেন। খারিপ বা শুষ্ক মৌসুমে মাটিতে অতিরিক্ত লবণাক্ততার প্রভাবে ফসল ফলানো যেখানে প্রায় অসম্ভব ছিল সেখানে কলস সেচ পদ্ধতিতে এখন কুমড়া, তরমুজসহ এ ধরণের ফসল উৎপাদন করা হচ্ছে। প্রতিটি মাদায় নিরাপদ পানির জন্য একটি করে মাটির কলস ব্যবহার করা হয়। এ পদ্ধতি কৃষকদের কাছে জনপ্রিয় হয়ে উঠেছে।

নওগাঁয় ট্রাক্টরের চাকায় পিষ্ট হয়ে যুবক নিহত

নিজস্ব সংবাদদাতা, নওগাঁ, ১৮ নবেম্বর ॥ সোমবার সন্ধ্যায় নওগাঁর মান্দায় ট্রাক্টরের চাকায় পিষ্ট হয়ে শাহিন রেজা (২২) নামে এক যুবক নিহত হয়েছে। নিহত শাহিন উপজেলার কালিকাপুর ইউনিয়নের চকগৌরী গ্রামের মৃত সাহাদুলের ছেলে। জানা যায়, শাহিন ট্রাক্টর দিয়ে জমিতে হালচাষ শেষে বাড়ি ফেরার পথে সন্ধ্যায় ওই ট্রাক্টরের চাকা খুলে পড়ে যায়। এ সময় শাহিন ছিটকে ট্রাক্টকের নিচে পড়ে পিষ্ট হয়ে ঘটনাস্থলে মারা যায়।

পাটগ্রামে স্কুলছাত্র

নিজস্ব সংবাদদাতা, লালমনিরহাট থেকে জানান, জেলার পাটগ্রাম উপজেলার কুচলীবাড়ি ইউনিয়নের কুচলীবাড়ি গ্রামে আজ মঙ্গলবার দুপুর ২টায় জমি চাষের ট্রাক্টর উল্টে গিয়ে রুমেল হোসেন (১৪) নামের এক স্কুলছাত্র চাপা পড়ে ঘটনাস্থলেই মারা গেছে।