১৭ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

আজ হাতিয়া গণহত্যা দিবস ॥ একদিনেই শহীদ ৬৯৭ বাঙালী


স্টাফ রিপোর্টার, কুড়িগ্রাম ॥ আজ ১৩ নবেম্বর। কুড়িগ্রামের উলিপুর উপজেলার হাতিয়া গণহত্যা দিবস। ১৯৭১ সালের এই দিনে পাকবাহিনী নিরীহ মানুষের ওপর বর্বর হামলা চালিয়ে ৬৯৭ নিরপরাধ মানুষকে নির্বিচারে হত্যা করে। আর গুলিতে আহত হন অনেকেই। বৃহত্তর রংপুরের সবচেয়ে বড় গণহত্যার সেই ভয়াল স্মৃতি আজও ভুলতে পারেনি এ এলাকার মানুষ।

ভোরের আলো তখনও ফোটেনি। পাক বাহিনীর নারকীয় হামলার খবর পেয়ে ৭টি গ্রামের হাজারো মানুষ প্রাণ বাঁচাতে ব্রহ্মপুত্র নদ পাড়ি দিতে সমবেত হয় দাগারকুঠি নৌঘাটে। এখানেই বিভিন্ন বয়সী মানুষকে ধরে এনে সারিবদ্ধ করে হত্যা করে জিঘাংসা মেটায় পাক আর্মিরা। পাশাপাশি নারী ধর্ষণ ও ঘরবাড়িতে আগুন ধরিয়ে দিয়ে সেদিন দিনভর নারকীয় তা-ব সৃষ্টি করে পাকবাহিনী।

কর্মসূচী

হাতিয়া গণহত্যা দিবস উদ্যাপনের লক্ষ্যে উলিপুর উপজেলা প্রশাসন ও হাতিয়া ইউনিয়ন পরিষদের উদ্যোগে বিভিন্ন কর্মসূচী নেয়া হয়েছে। কর্মসূচীর মধ্যে রয়েছে পুষ্পস্তবক অর্পণ, মিলাদ মাহফিল, র‌্যালি ও আলোচনা সভা।

শরীয়তপুরে আ’লীগের দু’গ্রুপের সংঘর্ষ, আহত ১২

নিজস্ব সংবাদদাতা, শরীয়তপুর, ১২ নবেম্বর ॥ আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে শরীয়তপুর জেলা শহরে আওয়ামী লীগের দুই গ্রুপের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। মঙ্গলবার রাত ৮টার সময় এ সংঘর্ষের ঘটনা ঘটে। এতে উভয়পক্ষের ১২ জন আহত হয়েছে। এ ঘটনায় জরিত সন্দেহে ৭ জনকে আটক করেছে পুলিশ। পরে মুচলেকা রেখে ছেড়ে দেয়া হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ ৯৬ রাউন্ড রবার বুলেট নিক্ষেপ করেছে। শহরে থমথমে অবস্থা বিরাজ করছে, গুরুত্বপূর্ণ পয়েন্টে পুলিশ মোতায়েন করা হয়েছে।

কুড়িগ্রামে পৌর কর্মচারীকে মারপিটের প্রতিবাদে বিক্ষোভ

স্টাফ রিপোর্টার, কুড়িগ্রাম ॥ কুড়িগ্রাম পৌরসভার গাড়ি ভাঙচুর ও কর্মচারীকে মারপিটের প্রতিবাদে বুধবার বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে পৌর কর্মচারী সংসদ। সমাবেশ থেকে ১৫ নবেম্বরের মধ্যে সন্ত্রাসীদের গ্রেফতারের আল্টিমেটাম দিয়েছে তারা। পুলিশ সুপার ও জেলা প্রশাসককে দেয়া স্মারকলিপিতে ১৬ নবেম্বর থেকে কর্মবিরতির ঘোষণা দেয়া হয়।

কুড়িগ্রাম পৌর কর্মচারী সংসদের সভাপতি শাহ আলম মিয়া জানান, সরকারী নির্দেশনা মোতাবেক গত বৃহস্পতিবার সকালে বেওয়ারিশ কুকুর নিধন কার্যক্রম চলছিল শহরের নয়াগ্রাম এলাকায়। এ সময় ওই এলাকার নূর ইসলামের পুত্র মোশারফ হোসেন একদল সন্ত্রাসী নিয়ে পৌরসভার গাড়ি ভাঙচুর, চালক মিঠু মিয়া ও কর্মচারী হাসু মিয়াকে বেধড়ক মারপিট করে।

দিনাজপুরে ৭০ লক্ষাধিক টাকার মাল উদ্ধার

স্টাফ রিপোর্টার, দিনাজপুর ॥ দিনাজপুরের হাকিমপুর উপজেলার বিভিন্ন স্থানে ও হিলি সীমান্ত এলাকায় মঙ্গলবার রাত থেকে বুধবার সকাল পর্যন্ত ৩ বিজিবির হিলি সিপি ক্যাম্পের সদস্যরা অভিযান চালিয়ে মালিকবিহীন অবস্থায় ৭০ লক্ষাধিক টাকা মূল্যের ভারতীয় মাদকদ্রব্যসহ বিভিন্ন মালামাল উদ্ধার করেছে। এ ব্যাপারে হাকিমপুর থানায় পৃথক ৪টি মামলা দায়ের করা হয়েছে। জানা গেছে, ৩ বিজিবির হাকিমপুর উপজেলার হিলি সিপি ক্যাম্পের সদস্যরা হিলি রেলওয়ে স্টেশনে একটি ট্রেন, সীমান্তবর্তী এলাকায় অভিযান চালিয়ে ৭০ লাখ ৩ হাজার ৮৪৫ টাকা মূল্যের ৪৯৭ বোতল ভারতীয় ফেনসিডিল, ২ বোতল মিয়ার, ১ বোতল মদ, ভারতীয় ৩৯ হাজার ৮৪০ পিস টার্গেট ট্যাবলেট, ২ হাজার পিস নিমোসোলাইড ট্যাবলেট, ১টি বাইসাইকেল, ৯৭ পিস বৌটুপি, ১৬৫ কেজি জিরা, ৪৮ প্যাকেট হরলিক্স, ৭ কেজি পোস্তদানা, ৫৯ পিস শাড়ি, ৩০ পিস চাদর, ৩০ কেজি আপেল, ২০টি শার্ট পিস, ১টি মোটরসাইকেল ও ১৪০ লিটার কেরোসিন তেল উদ্ধার করে।