মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২১ আগস্ট ২০১৭, ৬ ভাদ্র ১৪২৪, সোমবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

চট্টগ্রাম বহির্নোঙ্গরে ফের লাইটারিং শুরু

প্রকাশিত : ১২ নভেম্বর ২০১৪

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ নৌযান শ্রমিকদের ধর্মঘট প্রত্যাহার হওয়ায় মঙ্গলবার ভোর থেকে পুনরায় শুরু হয়েছে চট্টগ্রাম বহির্নোঙ্গরে বড় জাহাজ থেকে পণ্য লাইটারিং। এছাড়া অভ্যন্তরীণ নৌরুটে পণ্য পরিবহন কাজও পুরোদমে সচল হয়েছে। চট্টগ্রামের মাঝিরঘাট, বাংলাবাজারসহ উপকূলের বিভিন্ন ঘাট এলাকায় তিনদিন ধরে অলস ভাসমান জাহাজগুলোতে কর্মচঞ্চল্য ফিরেছে আগের মতোই।

নৌপরিবহনমন্ত্রী শাজাহান খানের সভাপতিত্বে গত সোমবার মন্ত্রণালয়ে অনুষ্ঠিত বৈঠকে নদীপথে নিরাপত্তা বৃদ্ধিসহ শ্রমিকদের সাত দফা বিষয়ে সরকারী আশ্বাস মেলায় ধর্মঘট প্রত্যাহার করে নেয় বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশন। ঐ বৈঠকে উপস্থিত ছিলেন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, বিআইডব্লিউটিসির চেয়ারম্যান, সমুদ্র পরিবহন অধিদফতরের মহাপরিচালক, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের যুগ্মসচিব, নৌপুলিশের ডিআইজি, কোস্টগার্ডের উপপরিচালক, জাহাজ মালিক সমিতি, নৌযান শ্রমিক ফেডারেশন, লাইটারেজ শ্রমিক ইউনিয়ন এবং সংশ্লিষ্ট সংগঠনগুলোর নেতারা।

ফেডারেশনের সাধারণ সম্পাদক চৌধুরী আশিকুল আলম জনকণ্ঠকে জানান, বৈঠকে তাদের দাবি-দাওয়ার বিষয় সুনির্দিষ্ট আশ্বাস মেলায় তারা ধর্মঘট প্রত্যাহারে সম্মত হয়েছেন। ‘কর্ণফুলী-৫’ জাহাজের নিখোঁজ শ্রমিকদের উদ্ধার তৎপতা জোরদার এবং আগামী সাত দিনের মধ্যে সন্ত্রাসীদের গ্রেফতার করে আইনের আওতায় এনে বিচারে সোপর্দ করার প্রতিশ্রুতি দিয়েছেন নৌমন্ত্রী। নিহত শ্রমিকদের পরিবারকে অনুদানের ব্যাপারে প্রয়োজনীয় সিদ্ধান্ত গ্রহণ করা হবে বলেও আশ্বাস মিলেছে।

উল্লেখ্য, লক্ষীপুরের বাত্তিরখাল এলাকায় গত শনিবার একটি জাহাজে ডাকাতির ঘটনায় ৭ শ্রমিক নিখোঁজের প্রতিবাদে নৌযান শ্রমিকরা অনির্দিষ্টকালের জন্য ধর্মঘট শুরু হয়েছিল বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারশনের আহ্বানে। গত সোমবার পর্যন্ত চলা তিন দিনের ধর্মঘটে দেশের নৌরুটে পণ্য পরিবহন বন্ধ থাকায় খাদ্য পণ্যের বাজার ও জ্বালানি সেক্টরে সঙ্কটের আশঙ্কা সৃষ্টি হয়েছিল। গত রবিবার রাতে আন্দোলনকারীদের একাংশ কাজে যোগদানের সিদ্ধান্ত নিলেও অনড় অবস্থানে থাকে ফেডারেশন। অবশেষে নৌমন্ত্রীর উদ্যোগে পুলিশ, কোস্টগার্ড, নৌপুলিশ ও র‌্যাবসহ আইনশৃঙ্খলা রক্ষার সঙ্গে সংশ্লিষ্ট সংস্থাগুলোর ফেডারেশন নেতাদের সঙ্গে ফলপ্রসূ বৈঠকের পর ফেডারেশনও কর্মসূচী প্রত্যাহারের সিদ্ধান্ত নিলে মঙ্গলবার থেকে দেশের নৌপথগুলো সচল হয়।

প্রকাশিত : ১২ নভেম্বর ২০১৪

১২/১১/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



শীর্ষ সংবাদ: