১৯ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

সিরাজগঞ্জের নওগাঁ যুদ্ধ দিবসে মুক্তিযোদ্ধা মহাসমাবেশ


স্টাফ রিপোর্টার, সিরাজগঞ্জ ॥ মঙ্গলবার তাড়াশ উপজেলার নওগাঁয় অনুষ্ঠিত হয়েছে মুক্তিযুদ্ধকালীন বেসরকারী সেক্টর পলাশ ডাঙ্গা যুব শিবিরের মুক্তিযোদ্ধাদের মহাসমাবেশ ও মিলন মেলা।

৭১ এ দিনে (১১ নবেম্বর) সম্মুখ যুদ্ধে নওগাঁয় পাকাহানাদার বাহিনীকে পরাজিত করে পলাশ ডাঙ্গা যুব শিবিরের মুক্তিযোদ্ধারা। সে দিন ভোর থেকে বিকেল পর্যন্ত সম্মুখ যুদ্ধ হয়। যুদ্ধে নিহত হয় সাড়ে ৩শ’ পাক হানাদার বাহিনী এবং আটক হয় ক্যাপ্টেন সেলিমসহ ৫ জন পাক সেনা। গত ২০০৯ সাল থেকে পলাশ ডাঙ্গা যুব শিবিরের মুক্তিযোদ্ধারা প্রতিবছর ১১ নবেম্বর নওগাঁ দিবস পালন করে আসছে।

নওগাঁর এ যুদ্ধ ছিল তৎকালীন উত্তরজনপদের সবচেয়ে বড় সম্মুখ যুদ্ধ। পলাশ ডাঙ্গা যুবশিবিরে সংগঠক সিরাজগঞ্জ জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি জাতীয় সংসদ সদস্য আব্দুল লতিফ মির্জার ইন্তেকালের পর যুবশিবিরের ডেপুটি কমান্ডার ইন চীফ গাজী আমজাদ হোসেন মিলনের উদ্যোগে ২০০৯ সাল থেকে মুক্তিযুদ্ধের স্মৃতি বিজরিত নওগাঁয় ১১ নবেম্বর যুবশিবিরের সমাবেশ অনুষ্ঠিত হয়ে আসছে। চলনবিলসহ পলাশ ডাঙ্গা যুবশিবিরের বিভিন্ন স্থানের মুক্তিযোদ্ধাগণ এবং তাদের সন্তানরা প্রতিবছর ১১ নবেম্বর সমবেত হয়ে নওগাঁ দিবস পালন করে আসছেন।

নীলফামারীতে কলেজ শিক্ষকের বদলি বাতিল দাবিতে সমাবেশ

স্টাফ রিপোর্টার, নীলফামারী ॥ নীলফামারী সরকারী কলেজের রাষ্ট্রবিজ্ঞানের সহকারী অধ্যাপক আনিছুর রহমানকে অন্যত্র বদলির প্রতিবাদে এবং পুনর্বহালের দাবিতে ঘণ্টাব্যাপী মানববন্ধন ও সমাবেশ করেছে ওই বিভাগের সকল শিক্ষার্থীরা। মঙ্গলবার বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত কলেজ চত্বরে মানববন্ধন ও সমাবেশে জানানো হয় কলেজের শিক্ষক সঙ্কট অবস্থায় ওই শিক্ষককে অন্যত্র বদলি করায় রাষ্ট্রবিজ্ঞানের শিক্ষার্থীরা পিছিয়ে পড়বে। তাই তারা ওই শিক্ষকের বদলি বাতিল করে পুনর্বহালের দাবি করে। এ সময় শিক্ষার্থীদের মধ্যে বক্তব্য রাখেন মনিরুল হাসান আপেল, আবু সাঈদ অপু, জাহিদ হোসেন, সাবিয়া সুলতানা, প্রিয়াঙ্কা কুন্ডু, মালা প্রমুখ।

তিন জুয়াড়ির কারাদ-

কিশোরীগঞ্জ উপজেলার মুশরত পানিয়ালপুকুর গ্রামে জুয়া খেলা অবস্থায় আটক তিন জুয়াড়ির প্রত্যেককে মঙ্গলবার সকালে ভ্রাম্যমাণ আদালতের বিচারক উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সিদ্দিকুর রহমান এক মাস করে বিনাশ্রম কারাদ- প্রদান করেছেন। সাজাপ্রাপ্তরা হলেন- লিটন (৩২), খেরকাটু (৪৮) ও জাহেদুল ইসলাম (২৮)।