২২ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

বাংলাদেশের দশ বিজ্ঞানী ভারতে গবেষণার সুযোগ পাচ্ছেন


ভারতের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় গৃহীত ‘ইন্ডিয়া সায়েন্স এ্যান্ড রিসার্চ ফেলোশিপের (আইএসআরএফ) আওতায় বাংলাদেশের বিজ্ঞানীরা দেশটির প্রখ্যাত বিশ্ববিদ্যালয় এবং গবেষণা প্রতিষ্ঠানে গবেষণা কাজের সুযোগ পাচ্ছেন।

প্রতিবেশী দেশের বিজ্ঞান এবং প্রযুক্তি খাতে সহায়তার অংশ হিসেবে ভারত সরকার বাংলাদেশসহ আফগানিস্তান, শ্রীলঙ্কা, মালদ্বীপ, মিয়ানমার এবং নেপালের বিজ্ঞানীদের গবেষণার সুযোগ দিচ্ছে। এসব দেশের পিএইচডিসম্পন্ন, প্রযুক্তি অথবা বিজ্ঞান বিষয়ে মাস্টার্স ডিগ্রীধারী এবং ৬ বছর গবেষণা ও পাঠদানে অভিজ্ঞরা এ সুযোগ পাবেন। নির্বাচিতদের বিমানভাড়াসহ ভ্রমণ খরচ, খাবার, চিকিৎসা ও কনটিনজেন্সি গ্রান্ট দেয়া হবে।

এ প্রকল্পের আওতায় বাংলাদেশের ১০ বিজ্ঞানী ছয় মাস ভারতে গবেষণা কাজের সুযোগ পাবেন। বিজ্ঞপ্তি

মনে পড়ে সেই কবিতা...

কাঠ বিড়ালী কাঠ বিড়ালী পেয়ারা তুমি খাও কবিতাটি আমাদের জাতীয় কবি কাজী নজরুলের এক অনবদ্য সৃষ্টি। আজও এই কবিতাটি শিশুদের মুখে মুখে ফেরে। কিন্তু রাজধানী ঢাকায় গাছগাছালির সংখ্যা অনেক কমে যাওয়ায় ছোট আকারের এই লাজুক প্রাণীটিকে আর দেখা যায় না। শহরে পেয়ারা গাছের সংখ্যাও আর আগের মতো নেই। তাই প্রাণী বিজ্ঞানীরা বলছেন, পেয়ারা না থাকায় কাঠ বিড়ালী এখন গাছের বাকল পর্যন্ত খায়। বুধবার রাজধানীর রমনা পার্ক এলাকা থেকে ছবিটি তুলেছেন জনকণ্ঠের নিজস্ব আলোকচিত্রী ইলিয়াস মাহমুদ।