১৯ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

সিয়েরা লিওনের গ্রামে ইবোলা সংক্রমণ দ্রুত বাড়ছে


এজিআই প্রতিবেদন

সিয়েরা লিওনের বিভিন্নস্থানে ইবোলা সংক্রমণ দ্রুত বেড়ে চলেছে। ‘দ্য আফ্রিকা গবর্নেন্স ইনিশিয়েটিভ’ (এজিআই) রবিবার জানিয়েছে, সিয়েরা লিওনের গ্রামাঞ্চলে ইবোলা ভাইরাসের সংক্রমণ ২ মাস আগের তুলনায় এখন ৯ গুণ বেশিহারে ছড়িয়ে পড়ছে বলে তারা জানতে পেরেছে।

লাইবেরিয়ায় নতুন করে ইবোলা ভাইরাসের সংক্রমণ কমে এসেছে। যদিও এজিআই-এর কারণ জানাতে পারেনি। সিয়েরা লিওনে ইবোলার সংক্রমণের হার ভয়াবহ আকারে বিস্তার ঘটছে বলে এজিআই তার প্রতিবেদনে জানিয়েছে। রাজধানীর চারপাশের গ্রামীণ এলাকায় অক্টোবর মাসের তুলনায় গড়ে প্রতিদিন ১২ জন নতুন করে ইবোলায় আক্রান্ত হচ্ছে। তুলনামূলকভাবে যা সেপ্টেম্বর মাসের থেকে ১.৩ গুণ বেশি। সিয়েরা লিওনের রাজধানী ফ্রিটাউনেও ইবোলার বিস্তার ঘটছে বলে জানিয়েছে এজিআই। সেখানে ২ মাস আগের তুলনায় এখন দিনে ৬ গুণ বেশি হারে ইবোলার সংক্রমণ ঘটছে। প্রতিবেদনটি সিয়েরা লিওনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের গড়ে প্রতি ৩ দিনে নতুন করে আক্রান্ত রোগির নথিভুক্ত হওয়া বিশ্লেষণকে ভিত্তি করে প্রতিবেদনটি তৈরি করা হয়েছে। সিয়েরা লিওনে কেবলমাত্র একটি অঞ্চল উত্তরের বোম্বালিতে ইবোলা সংক্রমণ কমতে শুরু করেছে বলে জানায় এজিআই।

জাতিসংঘে যুক্তরাষ্ট্রের দূত ইবোলা সংক্রমণের হার কিছু এলাকায় কমানো ও উন্নতি সাধনের জন্য সাধুবাদ দিয়েছেন। এজিআইয়ের সমর্থনে সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার বলেন, যদিও সেখানকার অবস্থা পরিবর্তিত হচ্ছে তবে পরিস্থিতি এখনও সংকটাপন্ন। এজিআইয়ের প্রধান নির্বাহী নিক থমসন বলেন, সিয়েরা লিওনের সরকার ইবোলার সংক্রমণ রোধে বাস্তব পদক্ষেপ নিয়ে তাকে মোকাবেলা করার চেষ্টা করছে। যাতে চিকিৎসা ও নিরাপদ মৃত্যু নিশ্চিত করতে পারে। -এএফপি