২৫ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

দেশের উন্নয়নে ২১১ মিলিয়ন ইউরো দিচ্ছে জার্মানি


অর্থনৈতিক রিপোর্টার ॥ বাংলাদেশের উন্নয়নে ২১১ মিলিয়ন ইউরো সহায়তা দেবে জার্মানি। আগামী ২০১৫-১৬ অর্থবছরে এ সহায়তা দেবে দেশটি। এ বিষয়ে উভয় দেশের মধ্যে ২ দিনের এক নেগোসিয়েশন বৈঠক শেষে সোমবার চুক্তি স্বাক্ষর হয়েছে।

রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত অনুষ্ঠানে চুক্তিতে স্বাক্ষর করেন বাংলাদেশ সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের অতিরিক্ত সচিব ও অনুবিভাগ প্রধান (ইউরোপ) আবুল মনসুর মোঃ ফয়েজউল্লাহ এবং জার্মানির পক্ষে অর্থনৈতিক সহযোগিতা মন্ত্রণালয়ের এশিয়া বিভাগের প্রধান ওলফার্ম ক্লেইন । এক প্রশ্নের জবাবে আবুল মনসুর মোঃ ফয়েজউল্লাহ জানান, ২১১ মিলিয়ন ইউরোর মধ্যে ১৪০ মিলিয়ন ইউরো সহজ শর্তে ঋণ হিসেবে এবং বাকি ৭১ মিলিয়ন ইউরো অনুদান দেবে জার্মানি।

অনুষ্ঠানে জানানো হয়, অনুকূল পরিবেশে অনুষ্ঠিত নেগোসিয়েশনে দুই দেশের মধ্যে উন্নয়ন সহযোগিতার বিষয়ে আলোচনা করা হয়। আলোচনার সময় উভয় দেশের প্রতিনিধি দল উন্নয়ন সহযোগিতা জোরদার করানোর মাধ্যমে বন্ধুপ্রতিম দেশ দুটির বর্তমান সুসম্পর্ক আরও এগিয়ে নেয়ার দৃঢপ্রত্যয় ব্যক্ত করেন।

উদ্যোক্তাদের সাফল্য তুলে ধরতে পুস্তিকা প্রকাশ

অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশীয় উদ্যোক্তাদের সাফল্যগাথা গল্প তুলে ধরতে সম্প্রতি পুস্তিকা প্রকাশ করেছে বিনিয়োগ বোর্ড (বিওআই)। অভ্যন্তরীণ বিনিয়োগ আকৃষ্টে দেশের সম্ভাবনা ক্ষেত্রগুলো বিওআই চিহ্নিত করেছে। ‘এ মডেল অব সাকসেসফুল লোকাল ইনভেস্টমেন্ট ভেন্চার’ শীর্ষক এই প্রকাশনায় দেশীয় প্রতিষ্ঠান ওয়ালটনকে স্থানীয় শিল্পের সফল এবং অনুকরণীয় বিনিয়োগকারী হিসেবে উল্লেখ করেছে বিনিয়োগ বোর্ড। ইলেক্ট্রনিক্স, ইলেকট্রিক্যাল ও অটোমোবাইল পণ্যের সফল উৎপাদনকারী হিসেবে বিনিয়োগ বোর্ডর এই প্রকাশনাকে নিজেদের কাজের স্বীকৃতি হিসেবে দেখছে প্রতিষ্ঠানটি।

এছাড়া জিডিপি, কর্মসংস্থান, রফতানির মাধ্যমে বৈদেশিক মুদ্রা আয় এবং আমদানি বিকল্প উৎপাদনের মাধ্যমে বৈদেশিক মুদ্রা সংরক্ষণের জন্য বিওআই সম্পূর্ণ দেশী এ প্রতিষ্ঠানকে অভিবাদন জানিয়েছে। বর্তমান ওয়ালটন পণ্য রফতানিও হচ্ছে বিশ্বের বিভিন্ন দেশে। গ্রাহক চাহিদা ও উচ্চমান বজায় রেখে নান্দনিক ডিজাইনে তৈরি হচ্ছে এই প্রতিষ্ঠানের পণ্য। এ প্রসঙ্গে বিনিয়োগ বোর্ডের নির্বাহী সদস্য নাভাষ চন্দ্র ম-ল বলেন, বিদেশী বিনিয়োগকারীদের আকৃষ্ট করতে তারা দেশীয় প্রতিষ্ঠানগুলোর সফলতাকে তুলে ধরেছেন।