২১ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

গণজাগরণ মঞ্চের আজ সকাল থেকে অবস্থান


স্টাফ রিপোর্টার ॥ মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত জামায়াতের আমির মতিউর রহমান নিজামীর রায় ঘোষণাকে সামনে রেখে আজ সকাল ১০টা থেকে শাহবাগের প্রজন্ম চত্বরে অবস্থান নেবে গণজাগরণ মঞ্চের ইমরানপন্থী অংশ। মঙ্গলবার প্রজন্ম চত্বরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন মঞ্চের মুখপাত্র ডাঃ ইমরান এইচ সরকার। এদিকে ছয় দফা দাবি আদায়ে ৩০ অক্টোবর থেকে ঢাকা-তেতুঁলিয়া পর্যন্ত জাগরণ যাত্রার আয়োজন করা হয়েছে মঞ্চের পক্ষ থেকে।

ইমরান বলেন, উচ্চ-আদালতে রাজাকার সাঈদীর শাস্তি কমে যাওয়ার যে ঘটনা আমরা দেখলাম, তারপর ট্রাইব্যুনাল কর্তৃক ঘোষিত রায়ের পর মুক্তিযুদ্ধের চেতনার মানুষের মধ্যে কোন স্বস্তি আনতে পারে না। তাই সাম্প্রতিক পরিস্থিতিতে গণজাগরণ মঞ্চের সুনির্দিষ্ট ছয়দফাকে সামনে রেখে ‘জাগরণ যাত্রা’র কর্মসূচী হাতে নিয়েছে। সাঈদীর রায়ের বিরুদ্ধে রিভিউ আপীল, যুদ্ধাপরাধীদের বিচারের ক্ষেত্রে রাষ্ট্রপতির ক্ষমার বিধান রহিতকরণ ও যুদ্ধাপরাধী ও দেশবিরোধী সংগঠন জামাত-শিবির নিষিদ্ধের দাবিসহ ছয় দফাভুক্ত অন্য দাবিগুলোকে সামনে রেখে দুই দফায় টেকনাফ থেকে তেঁতুলিয়া পর্যন্ত জাগরণ যাত্রা করবে গণজাগরণ মঞ্চ। প্রথম দফায় আগামী ৩০ অক্টোবর, বৃহস্পতিবার গণজাগরণ মঞ্চ ঢাকা থেকে তেঁতুলিয়ার উদ্দেশে যাত্রা করবে। জাগরণ যাত্রার প্রথম দফার সামগ্রিক সময়সূচী এখানে উল্লেখ করা হলো।

ইমরান বলেন, এর আগেও নিজামীর রায়ের দিন ধার্য করেও শেষ পর্যন্ত রায় ঘোষণা করেনি ট্রাইব্যুনাল। এ ধরনের বিলম্ব ও ধোঁয়াশাপূর্ণ আচরণ আমাদের মাঝে যুদ্ধাপরাধীদের বিচারে সরকারের আন্তরিকতা নিয়ে নানা ধরনের প্রশ্ন তৈরি করছে। ট্রাইব্যুনাল ঘোষিত রায় সাঈদীর ক্ষেত্রে যেভাবে বদলে গেল, এ ধরনের ঘটনাও জনমনে সংশয়ের জন্ম দিচ্ছে। উচ্চ আদালত কর্তৃক ঘোষিত সাঈদীর আমৃত্যু কারাদ-ের রায় যে কারও কাক্সিক্ষত ছিল না, এ কথা প্রধানমন্ত্রীও জাতীয় সংসদের তৃতীয় অধিবেশনের সমাপনী বক্তব্যে উল্লেখ করেন। উদ্ভূত নানা পরিস্থিতিতে, যুদ্ধাপরাধীদের বিচারের ক্ষেত্রে নানা ধরনের প্রশ্নবোধক চিহ্ন এসে দাঁড়াচ্ছে।

৩০ অক্টোবর সকাল আটটায় প্রজন্ম চত্বর থেকে জাগরণ যাত্রা শুরু হবে। এদিন ঝিনাইদহ, চুয়াডাঙ্গায় পথসভা ও মেহেরপুরসহ কুষ্টিয়ায় সমাবেশ অনুষ্ঠিত হবে। ৩১ অক্টোবর কুষ্টিয়া থেকে রওনা দিয়ে ঈশ্বরদীতে পথসভা, নাটোরে সমাবেশ, পথিয়ায় পথসভা। দুই নবেম্বর তেঁতুলিয়ায় সমাবেশ শেষে ঢাকায় ফিরবেন মঞ্চের নেতাকর্মীরা।

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: