মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ২ অক্টোবর ২০১৪, ১৭ আশ্বিন ১৪২১
পে-কমিশন সুপারিশ চূড়ান্ত ॥ সর্বোচ্চ ৭৫ হাজার
০ সরকারী কর্মকর্তা-কর্মচারীদের সর্বনিম্ন বেতন নির্ধারণ ১১ হাজার টাকা
০ ২০ গ্রেডের পরিবর্তে ১৭ গ্রেড হতে পারে
০ বাড়তে পারে পেনশন ও আনুতোষিকের হার
তপন বিশ্বাস ॥ সর্বোচ্চ ৭৫ হাজার এবং সর্বনিম্ন ১১ হাজার টাকা নির্ধারণ করে সরকারী কর্মকর্তা-কর্মচারীদের নতুন বেতন স্কেলের সুপারিশ করতে যাচ্ছে পে-কমিশন। কমিশনের সুপারিশে এবার ২০টি গ্রেডের পরিবর্তে ১৭টি গ্রেড থাকতে পারে। পাশাপাশি পেনশন ও আনুতোষিকের হারও বাড়তে পারে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে। সূত্র জানিয়েছে, বেশ কিছু বৈঠকের পর সরকার গঠিত ‘পে এ্যান্ড সার্ভিসেস কমিশন’ প্রজাতন্ত্রের কর্মচারীদের নতুন বেতন স্কেলের সুপারিশ চূড়ান্ত করেছে। আগামী ডিসেম্বরে তা অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের . . .
‘লতিফ সিদ্দিকীকে মন্ত্রী পরিষদ থেকে অব্যাহতি’
‘প্রধানমন্ত্রী ফিরলে আরও কঠোর ব্যবস্থা’॥ হানিফ
বিশেষ প্রতিনিধি ॥ লতিফ সিদ্দিকী ইস্যুতে কঠোর অবস্থানে সরকার। মানুষের ধর্মীয় অনুভূতিতে আঘাত হেনে টেলিযোগাযোগমন্ত্রীর ‘ব্যক্তিগত মন্তব্যে’ কিছুটা হলেও বিব্রতকর অবস্থায় পড়া সরকার লতিফ সিদ্দিকীর বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নিচ্ছে। তাৎক্ষণিক মন্ত্রিসভা থেকেই অব্যাহতি শুধু নয়, দলের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম আওয়ামী লীগের সভাপতিম-লীর পদ থেকেও বহিষ্কার কিংবা কঠোর সাংগঠনিক ব্যবস্থাও নিতে যাচ্ছে দলটির হাইকমান্ড। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ বৃহস্পতিবার দেশে ফিরলেই লতিফ সিদ্দিকীকে চূড়ান্ত বহিষ্কারের . . .
তিন মহাসড়কে দিনভর যানজট, ভোগান্তি
স্টাফ রিপোর্টার ॥ মহাসড়কে তীব্র যানজট, রাস্তা পুরোপুরি মেরামত না হওয়া, টিকেট বিড়ম্বনা, পরিবহন সঙ্কটসহ নানা ভোগান্তি মাথায় নিয়ে বাড়ি ফিরছেন ঘরমুখো মানুষ। বুধবার ঢাকা-চট্টগ্রাম ও ঢাকা-টাঙ্গাইল, ময়মনসিংহ গুরুত্বপূর্ণ এই তিন মহাসড়কে প্রায় দিনভরই ছিল যানজট। এতে ঈদ ও পুজো উপলক্ষে ঘরমুখো মানুষ চরম দুর্ভোগের শিকার হন। ৩-৫ ঘণ্টা পর্যন্ত বেশি সময় লেগেছে গন্তব্যে পৌঁছতে। পরিবহন মালিক, যাত্রীসহ চালকদের অভিযোগ, মহাসড়কের পাশে পশুরহাট বসানো, লক্কড়ঝক্ক[ পশুবাহী ট্রাক বিকল হয়ে যাওয়া, বেপরোয়া গাড়ি চালানো ও সড়ক দুর্ঘটনাই . . .
রাজধানীর মহল্লা, মহাসড়কে গরুরহাট
চলছে দখল ও উচ্ছেদ অভিযান
রহিম শেখ ॥ সকালে উচ্ছেদ। দুপুরে দখল। দুপুরে উচ্ছেদ, বিকেলে দখল। সন্ধ্যায় রীতিমতো বিশাল গরুর হাট। বর্তমানে রাজধানীর বিভিন্ন এলাকায় অবৈধ পশুর হাটের প্রতিদিনকার দৃশ্য এটি। ঢাকা সিটি কর্পোরেশনের নিষেধাজ্ঞা সত্ত্বেও পাড়া-মহল্লায় ঢুকে পড়ছে গরুর হাট। এমনকি মহাসড়কের পাশেও যত্রতত্রভাবে বসছে এসব হাট। যার ফলে মারাত্মকভাবে যান চলাচলে বিঘœ সৃষ্টি হচ্ছে। সমস্যা নিরসনে চলছে অবৈধ দখল-উচ্ছেদ অভিযান। আর এ কাজে কর্তৃপক্ষও যেন অনেকটা অসহায়। ঈদ ঘনিয়ে আসায় এই দখল প্রক্রিয়া আরও বাড়বে বলে জানা গেছে। বৈধ হাটের ইজারাদাররা . . .
১৫ আগস্টের পুনরাবৃত্তি ঘটাতে কলকাঠি নাড়ছে অদৃশ্য মহল!
মাঠে নেমেছে গোয়েন্দারা
শংকর কুমার দে ॥ দেশ-বিদেশে সাম্প্রতিককালের ঘটনা প্রবাহগুলো কি ভয়াবহ ষড়যন্ত্র নাকি শুধু কাকতালীয়? বিদেশের মাটিতে বসে পর্দার অন্তরাল থেকে কলকাঠি নাড়ছে কি কোন অদৃশ্য মহল? আবারও কি একটি ’৭৫ সালের পটপরিবর্তনের পুনরাবৃত্তি ঘটানোর চেষ্টা হচ্ছে? এ জন্য তৈরি করা হচ্ছে নীলনকশা। কৌশলে দৃশ্যপটে মীরজাফর আনা কি নীলনকশারই কোন প্লট? এ ধরনের প্রশ্নের উত্তর খুঁজছেন গোয়েন্দারা। গোয়েন্দা সংস্থার সূত্রে এ খবর জানা গেছে। গোয়েন্দা সূত্র জানান, একই যোগসূত্রে গাঁথা কি বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের স্বাধীনতা, . . .
আজ মহাষ্টমী ও কুমারী পুজো
স্টাফ রিপোর্টার ॥ স্বামীর বাড়ি ছেড়ে এবার বাবার বাড়িতে নৌকায় আসবেন দেবী দুর্গা। টানা এক বছর শেষে মেয়ের আগমন উপলক্ষে প্রস্তুতির যেন শেষ নেই। দেশজুড়ে মহাসমারোহে দেবীকে বরণের প্রস্তুতি। কিন্তু উৎসবের আমেজের মধ্যে বৃষ্টির আশঙ্কা ছিল সবার। আবহাওয়া অধিদফতর থেকে বারবার পূর্বাভাস মিলছিল বৃষ্টির। অর্থাৎ আকাশ কাঁদবে বলে প্রতিমা দেখায় বিঘœ ঘটতে পারে। হতাশ হতে পারেন বাবার বাড়ির আত্মীয়স্বজনসহ শুভানুধ্যায়ী সকলেই। না। শেষ পর্যন্ত দুর্গতিনাশিনী দেবী দুর্গা কারও মনে কষ্ট দেননি। কোন রকম বিড়ম্বনা ছাড়াই সকলেই দশভূজার . . .
১৫ অক্টোবরের মধ্যে লতিফ সিদ্দিকীকে গ্রেফতার না করলে হরতালের হুমকি
স্টাফ রিপোর্টার ॥ পবিত্র হজ ও তবলীগ জামাত নিয়ে ‘কুরুচিপূর্ণ’ বক্তব্য দেয়াকে ধর্মীয় অনুভূতিতে আঘাত হানার অপরাধ উল্লেখ করে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী আবদুল লতিফ সিদ্দিকীর গ্রেফতার দাবি করেছে ‘সম্মিলিত ইসলামী দলসমূহ’ নামের একটি জোট। ১৫ অক্টোবরের মধ্যে গ্রেফতার করা না হলে ২৬ অক্টোবর সারা দেশে হরতাল দেয়ার হুমকিও দিয়েছে তারা। ধর্মীয় অনুভূতিতে আঘাত হানায় লতিফ সিদ্দিকীর ফাঁসির দাবি জানিয়েছেন প্রধান বিরোধী দল জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ। বিএনপি নেতৃত্বাধীন . . .