মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ২২ অক্টোবর ২০১৪, ৭ কার্তিক ১৪২১
মিটল না ছাত্রদল জটিলতা ॥ খালেদা জিয়া অনড়
০ নতুন কমিটির পক্ষে বিএনপি চেয়ারপার্সন
০ ব্যর্থ হলো পদবঞ্চিত ও মির্জা আব্বাস বৈঠক
০ একযোগে পদত্যাগ করতে পারেন নতুন কমিটির ২০ নেতা
স্টাফ রিপোর্টার ॥ আদুভাই, খুনী, মাদক ব্যবসায়ী ও অছাত্রদের প্রাধান্য দিয়ে গঠিত ছাত্রদলের নতুন কমিটি নিয়ে সৃষ্ট জটিলতার অবসান হয়নি। বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া তাঁর অনুমোদিত কমিটি বহাল রাখার ব্যাপারে অনড়। আর পদবঞ্চিত বিদ্রোহী ছাত্রদলের নেতাকর্মীরা কমিটি পুনর্গঠন না করলে আবারও বিক্ষোভ শুরু করার পক্ষে অবস্থান নিয়েছেন। এদিকে পদবঞ্চিতদের দাবির প্রতি একাত্মতা প্রকাশ করে নতুন কমিটিতে স্থান পাওয়া ২০ জন নেতা যে কোন সময় একযোগে পদত্যাগ করতে পারেন। এরা সবাই বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসের অনুসারী। . . .
প্রতি পাঁচ মিনিটে এক শিশুর মৃত্যু সহিংসতায়
জনকণ্ঠ ডেস্ক ॥ সহিংসতায় সারাবিশ্বে প্রতি পাঁচ মিনিটে একটি শিশুর মৃত্যু হয়। তবে এদের বেশির ভাগেরই মৃত্যু হয় যুদ্ধক্ষেত্রের বাইরে। জাতিসংঘের শিশুবিষয়ক সংস্থা ইউনিসেফের যুক্তরাজ্য শাখার এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। ২০৩০ সালের মধ্যে সব ধরনের সহিংসতা অবসানে নতুন লক্ষ্য নির্ধারণের আহ্বান জানিয়েছে সংস্থাটি। খবর বিবিসির। সংস্থাটি তাদের সাম্প্রতিক এক রিপোর্টে বলেছে, ২০ বছর বয়সের কম লাখ লাখ তরুণ তাদের বাড়ি, স্কুল ও সম্প্রদায়ের মধ্যেই নিরাপত্তাহীনতায় ভোগে। এ জন্য দ্রুত নগরায়ন, যুব বেকারত্ব ও ক্রমবর্ধমান . . .
মুক্তিযুদ্ধের চেতনায় উন্নত দেশ হিসেবে মাথা তুলে দাঁড়াবে বাংলাদেশ
শেখ রাসেলের জন্মবার্ষিকীতে প্রধানমন্ত্রী
বিশেষ প্রতিনিধি ॥ প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা দেশের সকল শিশুর নিরাপদ ভবিষ্যত নিশ্চিত করার অঙ্গীকার পুনর্ব্যক্ত করে বলেছেন, কেবল একটি পরিবার নয়, মুক্তিযুদ্ধের চেতনা নস্যাত ও দেশকে পরাজিত শক্তির হাতে তুলে দেয়ার জন্য ১৫ আগস্ট বর্বরোচিত হত্যাকা- ঘটানো হয়। ঘাতকরা জাতির জনকের শেষ চিহ্নটি পর্যন্ত রাখতে চায়নি। সব থেকে কষ্টের হলো, শেখ রাসেলকে বাবার লাশের পাশ দিয়ে নিয়ে গিয়ে নির্মমভাবে হত্যা করা হয়। কী অপরাধ ছিল শেখ রাসেলের? আমরা এ ধরনের কোন শিশুর মৃত্যু দেখতে চাই না। আমরা আর এ ধরনের হত্যাকা- . . .
বক্তৃতা দিতে শেখ হাসিনাকে অক্সফোর্ডে আমন্ত্রণ
বিডিনিউজ ॥ বক্তৃতা দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমন্ত্রণ জানিয়েছে যুক্তরাজ্যের ১৮৯ বছরের ঐতিহ্যবাহী বিতর্ক সংগঠন অক্সফোর্ড ইউনিয়ন। পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক জ্যেষ্ঠ কর্মকর্তা বিডিনিউজকে বলেন, অক্সফোর্ড ইউনিয়নের সভাপতি প্রধানমন্ত্রীকে এই অধিবেশনেই বক্তব্য দিতে আমন্ত্রণ জানিয়েছেন, যা ডিসেম্বরের ৬ তারিখে শেষ হবে। ১৮২৩ সালে প্রতিষ্ঠিত এই অক্সফোর্ড ইউনিয়ন ব্রিটেনের সবচেয়ে পুরনো সংগঠনগুলোর একটি। রাজনীতি, সংস্কৃতি, দর্শনসহ নানা বিষয়ে পুরোধা ব্যক্তিত্বদের অনেকেই অক্সফোর্ড ইউনিয়নে অতিথি হিসেবে বক্তৃতা . . .
৩ ভরি সোনার কোটপিন দিয়ে ৪ খুনের আসামি আওয়ামী লীগে
স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ ॥ নারায়ণগঞ্জের আড়াইহাজারে আলোচিত আওয়ামী লীগের চার কর্মীকে দিনে দুপুরে হত্যার মামলার প্রধান আসামি বিএনপি নেতা ও গোপালদী ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আবুল বাশার কাশু নারায়ণগঞ্জ-২ (আড়াইহাজার) আসনের এমপি নজরুল ইসলাম বাবুকে নৌকার প্রতীক সংবলিত সোনার কোট পিন উপহার দিয়ে আওয়ামী লীগে যোগদান করেছেন। এছাড়া ওই যোগদান অনুষ্ঠানে আরও যোগ দেন চার খুন মামলার আসামি সদাসদি ইউনিয়ন বিএনপির সাধারণ সম্পাদক জহিরুল হক মেম্বার, বিএনপির উপজেলা কমিটির সদস্য বদরুদ্দিন আহম্মেদ, শামসুল হক ও নাজমুল হক। . . .
শুধু প্রচারের জন্যই রিট করেন, শুনানিও করেন না
স্টাফ রিপোর্টার ॥ প্রাণঘাতী ইবোলা ভাইরাস শনাক্ত করতে হাইকোর্টের দেয়া আদেশের বিষয়ে গণমাধ্যমে ভুল তথ্য উপস্থাপন করায় সুপ্রীমকোর্টের আইনজীবী মোঃ ইউনুছ আলী আকন্দকে তলব করেছেন আদেশদানকারী বেঞ্চ। মঙ্গলবার বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি মোঃ নজরুল ইসলাম তালুকদারের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। আজ বুধবার আদালতে হাজির হয়ে ইউনুস আলী আকন্দকে এ বিষয়ে ব্যাখ্যা দিতে বলা হয়েছে আদালতের আদেশে। এদিকে মোঃ ইউনুস আলী আকন্দ নামে এই আইনজীবী শুধুমাত্র গণমাধ্যমে নিজের নাম প্রচারের জন্যই জনস্বার্থ সংশ্লিষ্ট রিট . . .
১৫ সালে জিডিপি প্রবৃদ্ধি ৬.২ ॥ বিশ্বব্যাংক
অর্থনৈতিক রিপোর্টার ॥ চলতি অর্থবছরে বাংলাদেশের মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধি ৬ দশমিক ২ শতাংশ হবে বলে পূর্বাভাস দিয়েছে বিশ্বব্যাংক। এর কারণ হিসেবে বলা হয়েছে, সরকারীভাবে অবকাঠামো খাতে বিনিয়োগ বৃদ্ধি, বেসরকারী বিনিয়োগ বৃদ্ধির আশা, রেমিটেন্স বৃদ্ধি ও বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম কমা। এই প্রবৃদ্ধি বিশ্ব অর্থনৈতিক প্রেক্ষাপটে স্বস্তিদায়ক বলে মনে করা হচ্ছে সংস্থাটির পক্ষ থেকে। অন্যদিকে মূল্যস্ফীতি হবে ৭ শতাংশ। বাংলাদেশ ডেভেলপমেন্ট আপডেট শীর্ষক প্রতিবেদনে এ পূর্বাভাস দিয়েছে সংস্থাটি। সেই সঙ্গে বেশকিছু . . .
অনেক বেশি কার্বন শোষণ করছে উদ্ভিদ
যুক্তরাজ্যের বিজ্ঞানীদের মতে, যে মাত্রায় আশঙ্কা করা হচ্ছে, ব্যাপারটা মনে হয় এতটা খারাপ অবস্থায় গিয়ে পৌঁছেনি। উদ্ভিদের কার্বন শোষণ নিয়ে বিজ্ঞানীরা ভুল ধারণা পোষণ করেছিলেন। কারণ শোষণের হার এর চেয়েও অনেক বেশি। নতুন এ গবেষণার ফল জলবায়ু পরিবর্তন বিষয়ক নানা ধরনের পূর্বানুমানকেও ঝুঁকিতে ফেলে দিয়েছে। কারণ উদ্ভিদের বেশি কার্বন শোষণের প্রবণতা অক্সিজেন স্বল্পতা ও তাপমাত্রা বৃদ্ধিসংক্রান্ত গবেষণার সঙ্গে সরাসরি সম্পর্কিত। যুক্তরাজ্যের ন্যাশনাল একাডেমি অব সায়েন্সের জার্নালে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, ১৯৯০ থেকে . . .