মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ৩০ আগষ্ট ২০১৪, ১৫ ভাদ্র ১৪২১
অস্থিরতা সৃষ্টির উদ্দেশ্যে ॥ পরিকল্পিত হত্যা
জনপ্রিয় উপস্থাপক ফারুকী হত্যার পরদিনই মগবাজারে তিন খুনের ঘটনা
রাজন ভট্টাচার্য ॥ চ্যানেল আইয়ের উপস্থাপক নূরুল ইসলাম ফারুকী হত্যাকাণ্ডের পরদিনই প্রায় একই সময়ে মগবাজারের তিন খুনের ঘটনা। স্বজনহারা পরিবারগুলোতে যখন চলছে শোকের মাতম, আহাজারি; তখন রাজনৈতিক মাঠের আলোচনা ভিন্ন। সকলের মনে আছে নিশ্চয়ই-সাম্প্রতিক সময়ে বিএনপির এক শীর্ষ নেতা সরকারকে হটাতে গুপ্তহত্যা ও গুমের ঘোষণা দিয়েছিলেন। সঙ্গত কারণেই প্রশ্ন আসে-এ সব কি পরিকল্পিত হত্যাকাণ্ড? নাকি বিচ্ছিন্ন কোন কিছু। আলোচনা এমন আছে-প্রতিপক্ষ রাজনৈতিক শক্তি সরকারকে বেকায়দায় ফেলতে উগ্র সাম্প্রদায়িক ও মৌলবাদী গোষ্ঠীকে পরোক্ষভাবে . . .
দুই দলের পাল্টাপাল্টি শোডাউন আজ ॥ টান টান উত্তেজনা
কর্মসূচী নিয়ে উদ্বেগ উৎকণ্ঠা
শরীফুল ইসলাম ॥ দেশের রাজনীতি আবার উত্তপ্ত হওয়ার উপক্রম হয়েছে। দশম জাতীয় সংসদ নির্বাচনের পর এই প্রথম দেশের বড় দুই রাজনৈতিক দল একই দিনে নিজ নিজ দলের রাজনৈতিক কর্মসূচী নিয়ে মাঠে নামছে আজ শনিবার। দুই দলই নিজ নিজ কর্মসূচী পালনের ব্যাপারে অনড় অবস্থানে থাকায় টান টান উত্তেজনা বিরাজ করছে। একদিকে শোক দিবসের মাসব্যাপী কর্মসূচীর অংশ হিসেবে ঢাকা মহানগর আওয়ামী লীগ বিকেলে ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে শোক সমাবেশকে কেন্দ্র করে বড় ধরনের শোডাউনের প্রস্তুতি নিয়েছে। অন্যদিকে আন্তর্জাতিক গুম দিবস উপলক্ষে বিকেলে রাজধানীতে . . .
বন্যা পরিস্থিতির আরও অবনতি ॥ লাখ লাখ মানুষ পানিবন্দী, বেড়েছে প্রধান প্রধান নদনদীর পানি
স্টাফ রিপোর্টার ॥ গত ২৪ ঘণ্টায় দেশের প্রধান প্রধান নদনদীর পানি বৃদ্ধির কারণে দেশের বন্যা পরিস্থিতির আরও অবনতি হয়েছে। প্লাবিত হয়েছে নতুন নতুন এলাকা। একই সঙ্গে বৃদ্ধি পেয়েছে নদীভাঙ্গনের প্রকোপ। পানি বৃদ্ধি ও ভাঙ্গনের কারণে প্রতিনিয়ত আশ্রয়হীন হয়ে পড়ছে লাখ লাখ মানুষ। গত বৃহস্পতিবার গভীর রাতে যমুনার স্রোতের তীব্রতা ও পানির অস্বাভাবিক বৃদ্ধির কারণে বগুড়ার সারিয়াকান্দিতে বন্যানিয়ন্ত্রণ বাঁধের ২শ’ মিটারের বেশি ধসে পড়েছে। এতে নতুন এলাকা প্লাবিত হয়ে ১ লাখ লোক পানিবন্দী হয়ে পড়েছে। সিরাজগঞ্জের কাজীপুরে . . .
দেশের বিভিন্ন এলাকার বন্যা পরিস্থিতির খবর
বগুড়া ॥ যমুনার স্রোতের তীব্রতা ও পানির অস্বাভাবিক বৃদ্ধিতে বগুড়ার সারিয়াকান্দিতে বৃহস্পতিবার গভীর রাতে বন্যানিয়ন্ত্রন বাঁধের ২শ’ মিটারেরও বেশি ধসে গেছে। আশপাশের তিনটি ইউনিয়নের ৫০ গ্রামের অন্তত এক লাখ মানুষ পানিবন্দী হয়ে পড়েছে। বন্যাকবলিতদের একাংশকে কড়িতলা উচ্চ বিদ্যালয় ও সরকারী প্রাথমিক বিদ্যালয়ে দ্রুত আশ্রয় দেয়া হয়। অনেকে সড়কের ধারে আশ্রয় নেয়। সারিয়াকান্দিতে সাড়ে তিন কিলোমিটার যে বাঁধ মাস কয়েক আগেই নির্মিত হয়েছে, ধসে যাওয়া বাঁধটি তারই অংশ। স্থানীয়রা একেবারে যাচ্ছেতাইভাবে বাঁধ নির্মিত হওয়ায় . . .
চট্টগ্রামসহ সারাদেশে প্রতিবাদ বিক্ষোভ অব্যাহত
আজ পঞ্চগড়ে মাওলানা ফারুকীর দাফন
জনকণ্ঠ ডেস্ক ॥ বাংলাদেশ ইসলামী ফ্রন্টের প্রেসিডিয়াম সদস্য, মিডিয়া ব্যক্তিত্ব মাওলানা নুরুল ইসলাম ফারুকী হত্যাকা-ের ঘটনায় চট্টগ্রামে বিক্ষোভ অব্যাহত রয়েছে। শুক্রবার জুমার নামাজের পর নগরী ও জেলার মসজিদ, মাজার ও খানকাগুলোতে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। বাদ জুমা জমিয়তুল ফালাহ জামে মসজিদ থেকে আহলে সুন্নাত ওয়াল জামা’আত বিশাল বিক্ষোভ মিছিল বের করে। মিছিল থেকে এ হত্যাকাণ্ডের জন্য দায়ী করে জামায়াতী-হেফাজতী খুনীদের ফাঁসির দাবিতে সেøাগান দেয়া হয়। এ ছাড়া খুনীদের গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে . . .
জঙ্গী আস্তানায় ৫ দিন ৩ ॥ তাগুতিদের খতম করে রাষ্ট্রক্ষমতা দখলই প্রধান খায়েশ
সুমি খান, বাগমারা থেকে ফিরে ॥ সুন্নীবাদ, সুফীবাদ এবং আহলে সুন্নাত ওয়াল জামা’আতের সঙ্গে ধর্মীয় মতাদর্শগত বিরোধের কারণে যেমন জামায়াতের টার্গেট, তেমনই জেএমবির টার্গেটও এরা- জানালেন নাম প্রকাশে অনিচ্ছুক জেএমবি নেতা। তারা মনে করে ইসলাম শান্তির ধর্ম তখনই হবে যখন ‘তাগুতি’দের খতম করে ফেলা হবে। যতদিন গণতন্ত্রকামী বা ‘তাগুতি’দের শেষ করা যাবে না, ততদিন জেএমবি-জামায়াত রাষ্ট্রক্ষমতায় অধিষ্ঠিত হতে পারবে না। জেএমবির দাবি- তাদের সঙ্গে জামায়াত-শিবিরের একাত্মতা জন্মগত। তবে জেএমবি . . .
কেবল অপারেটরদের হাতে জিম্মি বেসরকারী টিভি চ্যানেল
রাজধানীর আট নেটওয়ার্কের বছরে আয় এক হাজার দুই শ’ কোটি টাকা- রাষ্ট্রীয় কোষাগারে যাচ্ছে মাত্র দুই লাখ
তপন বিশ্বাস ॥ কেবল অপারেটরদের হাতে জিম্মি হয়ে পড়েছে বেসরকারী টেলিভিশন চ্যানেলগুলো। নিয়মিত মাসোহারা দিয়ে চলতে হয় তাদের। বাইরে দুর্দান্ত দাপট দেখালেও অপারেটরদের কাছে রীতিমতো অসহায় দেশীয় বেসরকারী এই টিভি চ্যানেলগুলো। রাজধানীর আট অপারেটর (নেটওয়ার্ক) এ থেকে বছরে এক হাজার দুই শ’ কোটি টাকা আয় করলেও সরকারের ঘরে যাচ্ছে মাত্র দুই লাখ টাকা। আইন লঙ্ঘন করে প্রতি মাসে প্রায় ১০ কোটি টাকা চাঁদা ওঠানোর অভিযোগ থাকলেও অপারেটরদের বিরুদ্ধে কোন ব্যবস্থা নিতে পারছে না সরকার। আদালতে মামলা দিয়ে তাদের বিরুদ্ধে ব্যবস্থা . . .
রাজধানীতে ব্যাপক শোডাউনের প্রস্তুতি আওয়ামী লীগের
স্টাফ রিপোর্টার ॥ আজ শনিবার এবং আগামীকাল রবিবার দু’দিন রাজধানীতে বড় ধরনের শোডাউন করবে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। শোকাবহ আগস্টের মাসব্যাপী কর্মসূচীর সমাপ্তির এই দু’দিন সোহরাওয়ার্দী উদ্যানে বড় দুটি সমাবেশ করবে নগর আওয়ামী লীগ ও বাংলাদেশ ছাত্রলীগ। আওয়ামী লীগের এ দুটি সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনই সমাবেশ দুটিতে মানুষের ঢল নামাতে ইতোমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করেছে। এ দুটি সমাবেশেই প্রধান অতিথির বক্তব্যে রাখবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিএনপির আন্দোলনের হুমকির জবাবে এ দুটি সমাবেশের মাধ্যমে আওয়ামী . . .
বন্যার বিরূপ প্রভাব ॥ কৃষি অর্থনীতিতে বিপর্যয়ের আশঙ্কা
শাকসবজির দাম বেড়ে গেছে
এম শাহজাহান ॥ বন্যা ও প্রবল বর্ষণের প্রভাব পড়েছে রাজধানী ঢাকার বাজারে। অধিকাংশ শাকসবজির দাম বেড়ে গেছে। যখন শীতকালীন সবজিতে ভরে উঠছিল বিক্রেতার ডালি, তখন বন্যা ও বৃষ্টির কারণে সেই সবজিক্ষেত এখন পানির নিচে। গত কয়েক দিনের ভারি বর্ষণে দেশের অন্তত ২০টি জেলায় বন্যা দেখা দিয়েছে। নদ-নদীর পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। বন্যা ও ভারি বৃষ্টিপাতের কারণে গ্রামীণ সড়ক ও মহাসড়ক ক্ষতিগ্রস্ত হওয়ায় বন্যা চলে যাওয়ার পরও পরিবহন দুর্ভোগ বাড়বে। ফলে এবারের বন্যায় কৃষি অর্থনীতিতে বিপর্যয় নেমে আসার আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা। . . .
আহমদ শফির প্রতিবাদ ॥ ফারুকী হত্যাকাণ্ডে হেফাজতকে দায়ী করা উদ্দেশ্যমূলক
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ বাংলাদেশ ইসলামী ফ্রন্টের প্রেসিডিয়াম সদস্য মাওলানা নুরুল ইসলাম ফারুকী হত্যাকান্ডের জন্য হেফাজতে ইসলামকে দায়ী করা উদ্দেশ্যমূলক বলে মন্তব্য করেছেন সংগঠনটির আমীর শাহ আহমেদ শফী। বৃহস্পতিবার রাতে প্রেরিত এক বিবৃতিতে তিনি হেফাজত ইসলামকে জড়িয়ে প্রচারিত ও প্রকাশিত সংবাদের প্রতিবাদ জানান। হেফাজত আমীর শাহ আহমেদ শফী তার বিবৃতিতে মাওলানা নুরুল ইসলাম ফারুকীর হত্যাকারীদের গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান। তিনি বলেন, কতিপয় ইলেক্ট্রনিক্স ও প্রিন্ট মিডিয়ায় মাওলানা ফারুকীর . . .
ফারুকীর হত্যাকারীরা চিহ্নিত হয়নি ॥ সন্দেহের তালিকায় ৩ পুরুষ ও দুই নারী
স্টাফ রিপোর্টার ॥ মাওলানা নূরুল ইসলাম ফারুকীর হত্যাকারীরা চিহ্নিত হয়নি। হত্যাকারীদের সহযোগী হিসেবে সন্দেহের তালিকায় রয়েছে ঘটনার সময় বাড়িতে প্রবেশকারী তিন পুরুষ ও নর্থসাউথ বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী এবং তার মা। তাদের বিষয়ে খোঁজখবর নেয়া হচ্ছে। হত্যাকারীদের গ্রেফতারের প্রতিবাদে ঢাকা ও চট্টগ্রামের বিভিন্ন ইসলামী সংগঠন ক্ষোভে ফুঁসছে। দ্রুত হত্যাকারীরা গ্রেফতার না হলে বড় ধরনের বিক্ষোভ সমাবেশ করার প্রস্তুতি রয়েছে তাদের। শুক্রবার জাতীয় ঈদগাহ ময়দানে নিহতের চতুর্থ জানাজা অনুষ্ঠিত হয়েছে। জানাজায় হাজার হাজার . . .
ফারুকী হত্যা নিয়ে খালেদা জিয়া মিথ্যাচার করছেন ॥ ইনু
নিজস্ব সংবাদদাতা, কুষ্টিয়া, ২৯ আগস্ট ॥ তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু এমপি বলেছেন, মাওলানা নূরুল ইসলাম ফারুকী হত্যা নিয়ে বেগম খালেদা জিয়া মিথ্যাচার করছেন। ‘মাওলানা নুরুল ইসলাম ফারুকীকে হত্যার মধ্যদিয়ে প্রমাণ হয়েছে দেশে খুনের রাজত্ব কায়েম হয়েছে’- খালেদা জিয়ার এমন বক্তব্যের প্রেক্ষিতে তথ্যমন্ত্রী এ কথা বলেন। শুক্রবার সকালে কুষ্টিয়া সার্কিট হাউসে নেতাকর্মীদের সঙ্গে মতবিনিময় শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী আরও বলেন, বেগম খালেদা জিয়া না জেনে, না বুঝে ফারুকী হত্যার দায় সরকারের ওপর চাপিয়ে . . .
বিএনপির এখন জলে কুমির আর ডাঙ্গায় বাঘে খায় ॥ ও. কাদের
নিজস্ব সংবাদদাতা, নাটোর, ২৯ আগস্ট ॥ যোগাযোগ মন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বিএনপির অবস্থা এখন জলে কুমিরে আর ডাঙ্গায় বাঘে খায়। সে ভয়ে একের পর এক আন্দোলনের হুঙ্কার ছেড়ে তাঁরা চুপসে যাচ্ছে। আন্দোলন করার মতো নেতা-কর্মী বিএনপিতে নেই। ওই দলে কেবলই সন্ত্রাসীদের ভিড়। আর সন্ত্রাসী দিয়ে বাংলাদেশের মানুষকে ভয় দেখিয়ে আন্দোলন জমানো যায় না। শুক্রবার দুপুরে নাটোরের সিংড়া কোর্ট মাঠে জাতির জনক বঙ্গবন্ধুর ৩৯তম শাহাদতবার্ষিকী উপলক্ষে উপজেলা আওয়ামী লীগ আয়োজিত জনসভায় প্রধান অতিথির ভাষণে তিনি এসব কথা বলেন। মন্ত্রী বলেন, . . .
আলোর ঝলকানিতে দুঃখ নিরাময়
মানুষের জীবনের একটা বড় অংশ ঘেরা থাকে স্মৃতিতে। এসব স্মৃতির কোন কোনটি আনন্দের আবার কোন কোন স্মৃতি দুঃখের, কষ্টের। মানুষ দুঃখ-কষ্টের স্মৃতি ভুলতে কত কিছুই না করে। কিন্তু যত কিছুই হোক না কেন দুঃখের কথা কি ভোলা যায়? যায় না। তবে বিজ্ঞানের কল্যাণে দুঃখ-কষ্টের স্মৃতিও সম্পূর্ণ মুছে দেয়া যাবে। সম্প্রতি একদল বিজ্ঞানী দাবি করেছেন, তাঁদের প্রযুক্তি মস্তিষ্কের খারাপ স্মৃতিকে বদলে দিতে পারবে। গবেষকরা জানান, আলোর ঝলকানির সাহায্যে মস্তিষ্কের স্মৃতি-সংশ্লিষ্ট কোষগুলোতে অদল-বদল করা সম্ভব, যা ব্যবহার করে সহজেই যেকোন . . .
শারজায় ভবন থেকে পড়ে দুই বাংলাদেশী শ্রমিকের মৃত্যু
বিডিনিউজ ॥ সংযুক্ত আরব আমিরাতের শারজায় নির্মাণাধীন একটি ভবন থেকে পড়ে দুই বাংলাদেশী শ্রমিকের মৃত্যু হয়েছে। গাল্ফ নিউজের এক প্রতিবেদনে বলা হয়, বুধবার সকালে শারজার কিং ফয়সাল রোডে এ দুর্ঘটনা ঘটে। স্থানীয় পুলিশের এক কর্মকর্তার বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, বুধবার সকাল সাড়ে ৯টার দিকে ভবন থেকে পড়ার পর ঘটনাস্থলেই মারা যান ৪০ বছর বয়সী এক শ্রমিক। গুরুতর আহত অপর শ্রমিককে আল কাসিমি হাসপাতালে নেয়ার পর তার মৃত্যু হয়। নিহতদের পরিচয় সম্পর্কে ওই প্রতিবেদনে বিস্তারিত জানানো হয়নি। সংযুক্ত আরব আমিরাতের বাংলাদেশ মিশনেও . . .
নবজাতক চুরি আটক দুই নারী তিন দিনের রিমান্ডে
স্টাফ রিপোর্টার ॥ ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল থেকে নবজাতক চুরির ঘটনায় গ্রেফতারকৃত দুই নারীকে জিজ্ঞাসাবাদের জন্য তিন দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। মামলার সুষ্ঠু তদন্তের জন্য শুক্রবার সকালে র‌্যাবের এসআই ফেরদৌস আরা দুই আসামি রাশেদা খানম পারভীন (৪৮) ও বেলি আক্তার রহিমাকে (৪৫) সাত দিনের রিমান্ড আবেদন করে ঢাকার মহানগর হাকিম আদালতে হাজির করেন। এর বিরোধিতা করে দুই নারীর পক্ষে জামিনের আবেদন করেন তাঁদের আইনজীবী জুলফিকার আলী। আদালতের কোর্ট হাজতের দায়িত্বে থাকা উপ-পরিদর্শক মুরাদ হোসেন জানান, শুনানি . . .