মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ২৪ নভেম্বর ২০১৪, ১০ অগ্রহায়ন ১৪২১
চট্টগ্রাম ঢাকা রাজশাহীতে রাতভর অভিযান ॥ ৯ জঙ্গী আটক
০ তিন পৃথক ঘটনায় ১৫ দুর্বৃত্ত গ্রেফতার
০ বর্ধমান বিস্ফোরণ ঘটনায় পশ্চিমবঙ্গে আটক সাজিদের স্ত্রী ফাতেমা, কক্সবাজারের দুর্ধর্ষ ছালামত উল্লাহর সঙ্গে পাকি জঙ্গীসহ আটক এরা
বিশেষ প্রতিনিধি ॥ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক শফিউল ইসলাম হত্যাকাণ্ডের ঘটনায় মূল হোতা ও পরিকল্পনাকারী পৌর যুবদল নেতাসহ ৬, কলকাতায় আটক সাজিদ ওরফে মামুনের স্ত্রী ফাতিমা বেগমসহ ৪ জঙ্গী ও কক্সবাজারের দুর্ধর্ষ জঙ্গী ছালামত উল্লাহসহ চট্টগ্রামে পাকিস্তানী নাগরিকসহ ৫ জঙ্গী মিলে পৃথক তিন ঘটনায় মোট ১৫ জঙ্গী, দুর্বৃত্ত, খুনী ও পাকিস্তানী নাগরিক গ্রেফতার করেছে পুলিশ, র‌্যাব ও ডিবি। জঙ্গী সন্দেহে চট্টগ্রাম নগরীর একটি আবাসিক হোটেল থেকে এক পাকিস্তানী নাগরিকসহ ৫ জনকে আটক করা হয়েছে। বর্ধমানে বিস্ফোরণের ঘটনার . . .
দেশে ফিরেছেন লতিফ সিদ্দিকী, যে কোন সময় গ্রেফতার
বিশেষ প্রতিনিধি ॥ গ্রেফতারি পরোয়ানার হুমকি মাথায় নিয়ে কলকাতা থেকে দেশে ফিরেছেন মন্ত্রিসভা ও আওয়ামী লীগ থেকে বহিষ্কৃত আবদুল লতিফ সিদ্দিকী। রবিবার রাত আটটা ৪০ মিনিটে এয়ার ইন্ডিয়ার একটি ফ্লাইটযোগে হযরত শাহজাহাল বিমানবন্দরে এসে পৌঁছান। ইমিগ্রেশন প্রক্রিয়া চলাকালে তিনি বিমানবন্দরের ভিআইপি লাউঞ্জ দোলনচাঁপায় বেশ কিছুক্ষণ অবস্থান করেন। পরে সোয়া নয়টার দিকে বিমানবন্দর থেকে ধানম-ির বাসায় রওনা দেন। বিমানবন্দরে তাঁকে কোন বাধা বা গ্রেফতারের চেষ্টা করা হয়নি। তবে লতিফ সিদ্দিকীকে যে কোন সময় গ্রেফতার করা হতে পারে . . .
অনুপস্থিত ১ লাখ ৪৩ হাজার ॥ প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষা শুরু
স্টাফ রিপোর্টার ॥ কোন রকম জটিলতা ছাড়াই সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশেই দেশব্যাপী শুরু হলো প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা। দেশের সর্ববৃহৎ পাবলিক পরীক্ষায় গেল বছর প্রশ্ন ফাঁসসহ নানা বিষয় নিয়ে বিতর্ক উঠলেও এবার সেভাবে অভিযোগ পাওয়া যায়নি। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক শিক্ষা অধিদফতরের কঠোর নজরদারির মধ্যে শান্তিপূর্ণভাবেই পরীক্ষায় অংশ নিয়েছে দেশের পাবলিক পরীক্ষার ইতিহাসে রেকর্ড সংখ্যক প্রায় ২৯ লাখ ৫২ হাজার ৩৬১ জন পরীক্ষার্থী। নিবন্ধন করেও পরীক্ষায় অনুপস্থিত ছিল এক লাখ ৪৩ হাজার ৪৪০ . . .
জেএমবি নারী শাখার প্রধান ফাতেমাসহ ৪ জঙ্গী গ্রেফতার
সামরিক শাখার প্রধান মাসুমকে খুঁজছে বাংলাদেশ ও ভারতের পুলিশ
স্টাফ রিপোর্টার ॥ বিপুল পরিমাণ বিস্ফোরক তৈরি করে বাংলাদেশ এবং ভারতে বড় ধরনের নাশকতা করার প্রস্তুতি নিচ্ছিল নিষিদ্ধ জঙ্গী দল জামায়াতুল মুজাহেদীন বাংলাদেশ (জেএমবি)। বর্ধমানে সেই প্রস্তুতি নেয়ার সময়েই আকস্মিক বিস্ফোরণ ঘটে যায় বলে গোয়েন্দাদের জানিয়েছে জেএমবির নারী শাখার প্রধান ফাতেমা। ভারতের কেন্দ্রীয় গোয়েন্দা দল এনআইএর তালিকায় গুরুত্বপূর্ণ নাম ছিল ফাতেমা। জেএমবির নারী শাখার প্রধান মোসাঃ ফাতেমা বেগমকে শনিবার রাতে গ্রেফতার করেছে মহানগর গোয়েন্দা পুলিশ। ঢাকা মহানগর গোয়েন্দা বিভাগের যুগ্ম কমিশনার মনিরুল . . .
ভবিষ্যতে বিপর্যয় ঠেকানোর উদ্যোগ ॥ বিদ্যুত সঞ্চালন ব্যবস্থা আধুনিকায়নের ২০ সুপারিশ
তদন্ত প্রতিবেদন চূড়ান্ত ॥ নবেম্বর ব্ল্যাক আউটের রহস্য অনুদ্ঘাটিতই থাকছে
স্টাফ রিপোর্টার ॥ ভবিষ্যত বিপর্যয়ের ঘটনা এড়াতে বিদ্যুত সঞ্চালন ব্যবস্থার আধুনিকায়নের সুপারিশ করতে যাচ্ছে সরকার গঠিত তদন্ত কমিটি। ন্যাশনাল লোড ডেসপাস সেন্টারের সফটওয়্যার যুগোপযোগী করাসহ ২০ সুপারিশ রেখে তদন্ত প্রতিবেদন চূড়ান্ত করা হয়েছে। তবে রবিবার তদন্ত প্রতিবেদন জমা দেয়ার শেষ দিনেও কমিটি তা জমা দেয়নি। যদিও কোন্ স্থান থেকে ঘটনার সূত্রপাত তা বের করা সম্ভব হয়নি। গত ১ নবেম্বর সারাদেশে ব্ল্যাকআউটের ঘটনা ঘটে। এতে দিন- রাতের দীর্ঘ সময় সারাদেশ বিদ্যুতবিচ্ছিন্ন হয়ে পড়ে। তদন্ত কমিটিকে দেয়া বর্ধিত সময় রবিবার . . .
এবার মাশরাফি তোপে জিম্বাবুইয়ে ধরাশায়ী
মিথুন আশরাফ, চট্টগ্রাম থেকে ॥ বাংলাদেশ দলের খেলা হলেই কোন না কোনভাবে রেকর্ডের মালিক হয়ে যান সাকিব আল হাসান। কিন্তু রবিবার তেমনটি হয়নি। তবে যা হয়েছে, তাও আলোচনার জন্ম দিয়েছে। জিম্বাবুইয়ের বিপক্ষে যে রানের খাতা খোলার আগে এই প্রথম সাকিব আউট হয়ে গেলেন! সেই সঙ্গে ম্যাচটিতে নিষ্প্রভও থাকলেন। না ব্যাটে, না বলে; কোন বিভাগেই সাকিব ‘শো’র দেখা মিলল না। প্রমাণও হয়ে গেল, সাকিবই সর্বেসর্বা নন। তার নৈপুণ্য ছাড়াও দল জিততে পারে। দ্বিতীয় ওয়ানডেতে মাশরাফির (৩/৩৪) আগ্রাসী বোলিংয়ে ৬৮ রানে জিম্বাবুইয়েকে হারিয়ে . . .
দালালদের ফাঁদে পড়ে প্রতারিত হওয়া থেকে ওদের বাঁচাতে হবে
প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় পরিদর্শনকালে প্রধানমন্ত্রী
স্টাফ রিপোর্টার ॥ কোনো ধরনের লোভে আকৃষ্ট হয়ে সাধারণ মানুষ যেন কাজের জন্য বিদেশে না যায় সেদিকে লক্ষ্য রেখে কাজ করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রবিবার সকালে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় পরিদর্শনকালে মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট মন্ত্রী ও কর্মকর্তাদের এই নির্দেশ দেন। তিনি মন্ত্রণালয়ের কর্মকা-ের খোঁজ খবর নেন। জনশক্তি রফতানির ক্ষেত্রে আরও কার্যকর পদক্ষেপ নেয়ার জন্য বলেন। দেশের কোন নাগরিক যাতে কোন দেশে চাকরি নিয়ে গিয়ে বিপদের সম্মুখীন না হন সেদিকে দৃষ্টি রাখার ওপরও জোর দেন তিনি। . . .
কৃষিজমিতে ভূমিখেকোদের আগ্রাসন ॥ নোয়াখালীর ৪ হাজার একর খাসজমি বেদখল
সর্বনাশা মেঘনার ভাঙ্গনে সর্বস্বহারা চরের মানুষ আশ্রয় হারাচ্ছে
রাজন ভট্টাচার্য ॥ সর্বনাশা মেঘনার করালগ্রাস ভাসিয়ে নিয়ে যায় ভিটে-মাটি, সহায়-সম্বল সবকিছু। তারপর আশ্রয় জোটে কেরিংচরের খাস জমিতে। নির্জন চর এলাকায় তখন জাহাঙ্গীর ডাকাতের রাজত্ব। চারদিকে আতঙ্ক। তাঁর ইশারায় চলত সবকিছু। তিনিই ছিলেন এলাকার অঘোষিত সম্রাট। তাঁকে এক হাজার টাকা দিয়ে জমি কিনে পরিবার নিয়ে বসবাস শুরু করেন ভূমিহীন রহিমা বেগম। চরের জমিতে চাষাবাদ করে চলে জীবন-জীবিকা। এখানে বসবাস করতে গিয়ে বার বার জমি কেড়ে নেয়ার আঘাত আসে। ফসল কেটে নেয়া, ডাকাতিসহ জমি দখল করে নিতে তৎপর হয়ে ওঠে দস্যুবাহিনীর। জমি থেকে . . .
অস্ট্রেলীয় সংগঠনের তথ্য ॥ দাস তালিকায় বাংলাদেশ নবম
০ বিদেশে চাকরি নিয়ে দালাল চক্রের হাতে পড়ে এরা দাস হয়
০ সারাবিশ্বে ৩ কোটি ৬০ লাখ মানুষ দাসত্বের শৃঙ্খলে
ফিরোজ মান্না ॥ বিশ্বের দেশে দেশে চলছে এখন ‘আধুনিক দাস প্রথা’। এর শিকার হচ্ছেন অভিবাসী কর্মীরা। এমন দাসত্বের শিকার দেশের ভেতরেও ঘটছে। তবে বিদেশে চাকরি দেয়ার নাম করে আধুনিক দাস বানানোর প্রবণতা বহু গুণ বেড়ে গেছে। এক দেশের নাগরিক (বেশিরভাগ) অন্য দেশে চাকরি নিয়ে গেলেই প্রথমেই তারা দালালচক্রের হাতে পড়ছেন। এই চক্রের হাতে ঘুরতে ঘুরতে এক সময় দাসে পরিণত হচ্ছেন। বাংলাদেশ দাস তালিকায় বিশ্বে নবম স্থানে রয়েছে। ভারত ও আফ্রিকার মরিতানিয়াও বাংলাদেশের আগে অবস্থান করছে। এই দুই দেশের তুলনায় বাংলাদেশের অবস্থান . . .
লক্ষ্য- ৯ শতাংশ প্রবৃদ্ধি
হামিদ-উজ-জামান মামুন ॥ আগামী পাঁচ বছরে (২০১৬-২০) মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধি ৯ শতাংশে নিয়ে যাওয়ার লক্ষ্য নির্ধারণ করা হচ্ছে। তৈরি হতে যাওয়া সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনায় এ লক্ষ্যমাত্রা ধরা হতে পারে বলে পরিকল্পনা মন্ত্রণালয়ের একাধিক সূত্র জানিয়েছে। অতীতে যতগুলো পরিকল্পনা বাস্তবায়িত হয়েছে এর কোনটিতেই প্রবৃদ্ধির লক্ষ্য পূরণ না হলেও দেশকে মধ্য আয়ের অর্থনীতিতে উন্নীত করে একটি টেকসই অর্থনৈতিক ভিত্তির ওপর দাঁড় করানোর জন্য প্রবৃদ্ধির এ হার ধরা হচ্ছে বলে জানা গেছে। এ বিষয়ে জানতে চাইলে পরিকল্পনা তৈরির . . .
পিতার প্রত্যাখ্যান ॥ ডাঃ মেহজাবিন আত্মহত্যা করেছেন ॥ ময়না তদন্ত রিপোর্ট
স্টাফ রিপোর্টার ॥ রাজধানীর ধানমণ্ডিতে ডাঃ শামারুখ মেহজাবিন আত্মহত্যা করেছেন বলে জানিয়েছেন ঢাকা মেডিক্যাল কলেজের (ঢামেক) ফরেনসিক বিভাগের সহকারী অধ্যাপক সোহেল মাহমুদ। তবে এই ময়নাতদন্ত রিপোর্ট তাৎক্ষণিকভাবে প্রত্যাখ্যান করেছেন মেহজাবিনের বাবা নূরুল ইসলাম। ঢাকা মেডিক্যাল কলেজ ফরেনসিক বিভাগের সহকারী অধ্যাপক সোহেল মাহমুদ জানান, ময়নাতদন্ত পরীক্ষার জন্য যেসব নমুনা সংগ্রহ করা হয়েছিল সবগুলো নমুনার রিপোর্ট আমাদের হাতে এসে পৌঁছেছে। এতে দেখা গেছে মেহজাবিন আত্মহত্যা করেছেন। তিনি আরও জানান, তাঁর হাতে তিনটি কাটা . . .
ভাংচুর, সড়ক অবরোধ ॥ যশোরে আওয়ামী লীগ নেতাকে গুলি করে হত্যা
স্টাফ রিপোর্টার, যশোর অফিস ॥ যশোরের অভয়নগরে পৌর কাউন্সিলর ও উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক মুক্তিযোদ্ধা মোল্লা ওলিয়ার রহমানকে (৫৮) গুলি করে হত্যা করেছে সন্ত্রাসীরা। রবিবার সকালে উপজেলার বিএন টেক্সটাইল মিলের পাশে মসজিদের সামনে এ হত্যাকাণ্ডের ঘটনা ঘটে। এ হত্যাকা-ের প্রতিবাদের নওয়াপাড়ায় দিনভর অঘোষিত হরতাল পালিত হয়। আওয়ামী লীগ নেতাকর্মীসহ এলাকাবাসী যশোর-খুলনা মহাসড়ক অবরোধ করে আগুন জ্বালিয়ে বিক্ষোভ করেছে। এ সময় বিক্ষুব্ধরা বিভিন্ন প্রতিষ্ঠানও ভাংচুর করে। নিহত ওলিয়ার নওয়াপাড়া সিরাজকাটি গ্রামের গফুর . . .
সার্ক শীর্ষে যোগ দিতে কাল নেপাল যাচ্ছেন প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী শেখ হাসিনা আসন্ন অষ্টাদশ দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থার (সার্ক) শীর্ষ সম্মেলনে যোগদানের জন্য মঙ্গলবার নেপালের রাজধানী কাঠমান্ডুর উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন। দু’দিনব্যাপী সার্ক শীর্ষ সম্মেলন আগামী ২৬ নবেম্বর কাঠমান্ডুর ভ্রীকুটি মণ্ডপে অবস্থিত রাষ্ট্রীয় সভাগৃহে (নগর মিলনায়তন) শুরু হবে। অষ্টাদশ সার্ক শীর্ষ সম্মেলনের মূল প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘শান্তি ও সমৃদ্ধির জন্য আরও ঘনিষ্ঠ সম্পর্ক’। পররাষ্ট্র মন্ত্রনালয় সূত্রে জানা গেছে, বাংলাদেশ বিমানের একটি ভিভিআইপি . . .
জানুয়ারির নির্বাচন নিয়ে ১১৬ আইপিইউ দেশের কোন প্রশ্ন নেই ॥ সাবের চৌধুরী
স্টাফ রিপোর্টার ॥ দশম জাতীয় সংসদ নির্বাচন নিয়ে ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) সদস্যভুক্ত ১৬৬ দেশের কোন প্রশ্ন নেই। শক্তিশালী গণতান্ত্রিক ব্যবস্থা চালু থাকার জন্যই বাংলাদেশকে প্রেসিডেন্ট পদে নির্বাচিত করেছে আইপিইউর প্রতিনিধিরা। শনিবার নিউইয়র্কের জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনে এক সংবাদ সম্মেলনে আইপিইউর প্রেসিডেন্ট সাবের হোসেন চৌধুরী এসব কথা বলেন। রবিবার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, জাতিসংঘের উচ্চ পর্যায়ের বৈঠকে যোগদানের জন্য আইপিইউর প্রেসিডেন্ট ও জাতীয় . . .
বিমান চেয়ারম্যানকে নিয়ে সংসদ উত্তপ্ত
সংসদ রিপোর্টার ॥ নিষ্প্রাণ-নিরুত্তাপ সংসদ অধিবেশন বাংলাদেশ বিমানের কেলেঙ্কারির ঘটনায় রবিবার হঠাৎই উত্তপ্ত হয়ে উঠেছিল। বিরোধী দল ও স্বতন্ত্র সংসদ সদস্যদের উত্তপ্ত প্রশ্নবাণে জর্জরিত হয়েছেন বিমানমন্ত্রী রাশেদ খান মেনন। জাতীয় পতাকাবাহী বাংলাদেশ বিমানের অনিয়ম-দুর্নীতি ও স্বর্ণ চোলাচালানীর ঘটনায় বর্তমান চেয়ারম্যান জামাল উদ্দিন আহমেদকে অপসারণ না করার প্রতিবাদে দীর্ঘদিন পর সংসদ থেকে প্রতীকী ওয়াকআউটও করেছে প্রধান বিরোধী দল জাতীয় পার্টির সংসদ সদস্যরা। তবে অনেক চেষ্টা করেও বিধিসম্মত না হওয়ায় বিরোধী দল ও স্বতন্ত্র . . .
নাইকো কেলেঙ্কারি মাহমুদুরকে কানাডীয় তদন্ত সংস্থার জিজ্ঞাসাবাদ
কোর্ট রিপোর্টার ॥ কানাডিয়ান কোম্পানি নাইকো রিসোর্সের কাছ থেকে ঘুষ গ্রহণের মামলায় সাবেক জ্বালানি উপদেষ্টা মাহমুদুর রহমানকে জিজ্ঞাসাবাদ করেছে কানাডিয়ান তদন্ত সংস্থা। রবিবার মাহমুদুর রহমানকে এজন্য কাশিমপুর কারাগার থেকে আদালতে হাজির করা হয়। মেট্রোপলিটন ম্যাজিস্ট্র্রেট রেজাউল ইসলামের উপস্থিতিতে তাকে এ জিজ্ঞাসাবাদ করা হয়। আদালত সূত্র জানায়, নাইকো ঘুষ কেলেঙ্কারির মামলায় কানাডায় দায়ের মামলার তদন্ত করতে একটি তদন্ত দল ঢাকায় এসেছে। তারা পররাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন করেন। পররাষ্ট্র মন্ত্রণালয় এ বিষয়ে রাষ্ট্রের . . .
বিমানের ২৩ কেবিন ক্রু আত্মগোপনে, পাইলট আটক
আজাদ সুলায়মান ॥ সোনা চোরাচালান মামলায় রিমান্ডে থাকা বিমান কর্মকর্তারা সব দায় চাপিয়েছে আত্মগোপনে থাকা অন্য কর্মকর্তাদের ওপর। তবে বিমান চেয়ারম্যান সম্পর্কে তারা জবানবন্দীতে তেমন কিছুই উল্লেখ করেননি। চারদিনের রিমান্ড শেষ হওয়ার আগেই তারা জবানবন্দী দিতে রাজি হওয়ায় মঙ্গলবার তাদের আদালতে পাঠানো হয়। সেখানে তারা অত্যন্ত গোপনীয়তায় ম্যাজিস্ট্রেটের কাছে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দী দেন। আলাদা আলাদা ম্যাজিস্ট্রেটের কক্ষে তাদের জবানবন্দী রেকর্ড করা হয়। এরপর তাদের পাঠানো হয় ঢাকা কেন্দ্রীয় কারাগারে। এদিকে . . .
চিঠির দাম
চিঠির দাম ১২,৫০০ ডলার! বাংলাদেশী টাকায় প্রায় নয় লাখ ষাট হাজার টাকা। হবেই তো। এ তো যেনতেন লোকের চিঠি নয়। পৃথিবীর শ্রেষ্ঠ পর্দাথবিজ্ঞানী যিনি আপেক্ষিক তত্ত্বে প্রদান করে সবার মাথা ঘুরিয়ে দিয়েছেন সেই আলবার্ট আইনস্টাইনের চিঠি। চিঠিতে তাঁর স্বাক্ষরও আছে। ১৯৩৯ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধ শুরু হলে নাৎসী বাহিনীর ইহুদি নিধনের নিষ্ঠুরতা আইনস্টাইনকে মর্মে যাতনা দেয়। সেই যাতনার কথাই তিনি এই চিঠিতে লিখেছেন। চিঠিটি সম্প্রতি লস এ্যাঞ্জেলসের নেট ডি সেন্ডারস নিলাম হাউসে বিক্রি করা হয়েছে। নিলামে ডাক শুরু হয়েছিল ১০,০০০ . . .