মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ৩০ অক্টোবর ২০১৪, ১৫ কার্তিক ১৪২১
বদর প্রধানের ফাঁসি
০ ‘এ অপরাধের পরেও যদি ফাঁসি না দেয়া হয়, তাহলে তা হবে বিচারের ব্যর্থতা’- নিজামীর অপরাধ প্রসঙ্গে ট্রাইব্যুনাল চেয়ারম্যান বিচারপতি এম. ইনায়েতুর রহিম
০ ইসলামী ছাত্রসংঘ, আলবদর বাহিনী শুধু ক্রিমিন্যাল অর্গানাইজেশনই নয় কম্যুনাল অর্গানাইজেশনও
বিকাশ দত্ত ॥ একাত্তরের মুক্তিযুদ্ধের সময় বুদ্ধিজীবী হত্যার নীলনক্সা বাস্তবায়ন, হত্যা, ধর্ষণ, লুণ্ঠন সম্পত্তি ধ্বংস, দেশত্যাগে বাধ্য করায় আলবদর বাহিনীর প্রধান বিএনপি-জামায়াত জোট সরকারের সাবেক মন্ত্রী ১০ ট্রাক অস্ত্র মামলার রায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি জামায়াতে ইসলামীর বর্তমান আমির মতিউর রহমান নিজামীকে ফাঁসির আদেশ দিয়েছে ট্রাইব্যুনাল। মানবতাবিরোধী অপরাধের মামলায় ১৬টি অভিযোগের মধ্যে ৮টি অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হয়েছে। ৪ অভিযোগে তাঁকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছে ট্রাইব্যুনাল। অপর ৪টি . . .
ঐতিহাসিক এ রায়ে দেশ ও জাতি কলঙ্কমুক্ত হয়েছে
আওয়ামী লীগের প্রতিক্রিয়া
বিশেষ প্রতিনিধি ॥ মানবতাবিরোধী অপরাধের দায়ে জামায়াতের আমির ও একাত্তরে গণহত্যাকারী আলবদর বাহিনীর প্রধান মতিউর রহমান নিজামীর ফাঁসি হওয়ায় সন্তোষ প্রকাশ করেছে শাসক দল আওয়ামী লীগ। তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় দলটির কেন্দ্রীয় নেতারা বলেছেন, ঐতিহাসিক এ রায়ের মাধ্যমে জনগণের প্রত্যাশা পূরণ হয়েছে। দেশ ও জাতি কলঙ্কমুক্ত হয়েছে। স্বাধীন বিচার ব্যবস্থায় এ রায়ে দেশের জনগণ আনন্দিত। এ রায়ের ফলে লাখো শহীদের আত্মা কিছুটা হলেও শান্তি পাবে। জাতিকে কলঙ্কমুক্ত করার ক্ষেত্রে আরও একধাপ এগিয়ে গেল বাংলাদেশ। এ রায়কে কেন্দ্র করে . . .
নিজামীকে মন্ত্রী করা ছিল মুক্তিযুদ্ধে শহীদদের গালে কষে চড়
আদালতের পর্যবেক্ষণ
আরাফাত মুন্না ॥ একাত্তরের মানবতাবিরোধী অপরাধী ও বাংলাদেশ জামায়াতে ইসলামীর আমির মতিউর রহমান নিজামীকে বাংলাদেশের মন্ত্রী করাটা ছিল মুক্তিযুদ্ধে শহীদদের গালে চড় দেয়ার শামিল। বুধবার যুদ্ধাপরাধী মতিউর রহমান নিজামীকে মৃত্যুদ- দিয়ে দেয়া রায়ের পর্যবেক্ষণে এ কথা বলেন বিচারপতি এম ইনায়েতুর রহিমের নেতৃত্বাধীন তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১। এদিকে, নিজামীর যুদ্ধাপরাধ মামলায় সাক্ষ্য-জেরা শেষে চূড়ান্ত রায় ঘোষণায় প্রায় এক বছর বিলম্বের বিষয়ে আপোস হয়েছে বলে বিভিন্ন মহল থেকে আসা বক্তব্যের জবাব দিয়ে ট্রাইব্যুনাল-১ . . .
নিজামীর ফাঁসির রায়ে সন্তুষ্ট শহীদ রুমি বদির বন্ধুরা
কাক্সিক্ষত রায়ে খুশি বাচ্চু, বিচ্ছু জালাল
সুমি খান ॥ একাত্তরের জঘন্য ঘাতক মানবতাবিরোধী অপরাধী আলবদর বাহিনীর প্রধান নিজামীর বিরুদ্ধে একাত্তরে ধর্ষণ, হত্যা ও গণহত্যাসহ প্রসিকিউশন আনীত ১৬ অভিযোগের মধ্যে আটটি প্রমাণিত হয়েছে। এর মধ্যে চারটিতে তাকে মৃত্যুদণ্ড এবং অন্য চারটিতে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে ট্রাইব্যুনাল। মানবতাবিরোধী অপরাধে জামায়াত আমির মতিউর রহমান নিজামীর চারটি যুদ্ধাপরাধ সন্দেহাতীত প্রমাণিত হওয়ায় তাকে চূড়ান্ত সাজা দেয়া হয়েছে। রায়ে সন্তোষ প্রকাশ করেছেন যুদ্ধাপরাধীদের বিরুদ্ধে আদালতে সাক্ষ্য দেয়া বুদ্ধিজীবী, শহীদ পরিবারের সদস্য . . .
১১ উইকেটের পতন, খালেদা খেলবেন কাদের নিয়ে!
মোয়াজ্জেমুল হক, চট্টগ্রাম অফিস ॥ একাত্তরে মানবতাবিরোধী অপরাধের দায়ে অভিযুক্ত হয়ে এ পর্যন্ত ১০ মামলায় ১১ অপরাধীর মৃত্যুদণ্ড ও আমৃত্যু কারাদণ্ডাদেশ হয়েছে। এর মধ্যে একজনের ফাঁসি কার্যকর হয়েছে। আমৃত্যু কারাদণ্ডে দণ্ডিত দুজন জেলের অভ্যন্তরে মৃত্যুবরণ করেছে। বাকি ৮ জন দণ্ডাদেশের বিরুদ্ধে যে আপীল করেছেন তার রায়ের অপেক্ষার প্রহর গুনছেন। দণ্ডিত সকলেই বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় শরীক জোটের প্রভাবশালী নেতা ছিলেন। এদের নিয়েই বিএনপির নেত্রী খালেদা জিয়া অতীতে সরকার চালিয়েছেন। মানবতাবিরোধী অপরাধের ভয়ঙ্কর অপরাধী . . .
সারাদেশে সন্ত্রাসের চেষ্টা, কোথাও দাঁড়াতে পারেনি জামায়াত শিবির
আজ জামায়াতের হরতাল
স্টাফ রিপোর্টার ॥ একাত্তরে মানবতাবিরোধী অপরাধে ট্রাইব্যুনালে আলবদর প্রধান মতিউর রহমান নিজামীর ফাঁসির রায়ের পর সারাদেশে সন্ত্রাসের চেষ্টা করলেও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কঠোরতার কারণে কোথাও দাঁড়াতে পারেনি। অন্যদিকে তারা একটি বিবৃতির মাধ্যমে আজ এবং রবি ও সোমবার হরতাল ডেকেছে। মতিউর রহমান নিজামীর ফাঁসির রায়ের বিরুদ্ধে আজকের হরতালের পর আগামী রবি এবং সোমবারও দেশজুড়ে হরতাল পালন করবে যুদ্ধাপরাধের দায়ে অভিযুক্ত বিএনপির এ রাজনৈতিক মিত্র। বুধবার রায়ের পরই ভারপ্রাপ্ত জামায়াতের আমির মকবুল আহমাদ ও ভারপ্রাপ্ত . . .
হাসিনা-খালেদা হত্যার ছক, শীঘ্রই দিল্লী তথ্য দেবে ঢাকাকে
শংকর কুমার দে ॥ বাংলাদেশে নাশকতা ঘটানো এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনকে হত্যার ছক কষেছিল বর্ধমানের খাগড়াগড়ের বোমা তৈরিকারী বাংলাদেশের জামা’আতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) জঙ্গীরা। বাংলাদেশের কাছে এই বিষয়ে তথ্য তুলে দেবে ভারত। গত ছয় মাসে বর্ধমানের খাগড়াগড়ের জঙ্গীরা বাংলাদেশে আটটি কনসাইনমেন্ট পাঠিয়েছে বাংলাদেশে এবং তিনটি বিস্ফোরক ভর্তি কন্টেনার পাঠিয়েছে বিভিন্ন রাজ্যে। বাংলাদেশের জামায়াত নেতারা পশ্চিমবঙ্গের শাসক দলের এক নেতার মাধ্যমে জঙ্গীদের কাছে টাকা পাঠাত। সৌদি আরব, কুয়েত, নেপাল হয়ে এই টাকা . . .
একুশ লাখ পরীক্ষার্থী জামায়াতী হরতালের ফাঁদে
স্টাফ রিপোর্টার ॥ একাত্তরের ঘাতক মতিউর রহমান নিজামীর জন্য জামায়াত-শিবিরের ডাকা হরতালের কবলে পড়েছে প্রায় একুশ লাখ শিক্ষার্থীর অষ্টম শ্রেণীর সমাপনী পরীক্ষা। আগামী রবিবার থেকে সারাদেশে এ সমাপনী বা জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও ওদিনই হরতাল ডেকেছে জামায়াত। সোমবার পরীক্ষার দ্বিতীয় দিনেও হরতাল পালন করতে বিএনপির এ মিত্র। ফলে গত বছরের মতো এবারও হরতালের কবলে পড়ছে লাখ লাখ পরীক্ষার্থী। এবার প্রথম দুই দিন হরতাল ডাকায় শিক্ষার্থীদের নিরাপত্তার . . .
সারাদেশে মিছিল শাহবাগে আনন্দের বন্যা
স্টাফ রিপোর্টার ॥ দেইল্লা রাজাকারের ফাঁসি হয়নি। এ কথা ভাবতেও কষ্ট হয়। একজন কুখ্যাত রাজাকারের আমৃত্যু কারাদ- দেয়া হয়েছে। ’৭১-এর ঘাতক ও কথিত ধর্মব্যবসায়ীর এ রায় জাতির প্রত্যাশিত ছিল না। যুদ্ধাপরাধীদের সর্বোচ্চ বিচারের দাবিতে গণজাগরণ মঞ্চের ব্যনারে যারা রাজপথে আছেন তাঁদের বুকে দগদগে ক্ষত; যন্ত্রণা। তবুও সোচ্চার প্রত্যেকেই। সমস্বরে দাবি উঠেছে ঘাতক দেলাওয়ার হোসাইন সাঈদীর ফাঁসি চাই-দিতে হবে। আর যারা ’৭১ থেকে এখনও দুঃসহ স্মৃতি নিয়ে বেঁচে আছেন তাঁদের বুকে যে সীমাহীন কষ্ট, তা বলার অপেক্ষা রাখে . . .
সন্তুষ্ট প্রসিকিউশন, আপীল করবে আসামিপক্ষ
স্টাফ রিপোর্টার ॥ একাত্তরে মানবতাবিরোধী অপরাধে আলবদর বাহিনীর প্রধান মতিউর রহমান নিজামীর ফাঁসির রায়ে আইনের শাসন ও ন্যায়বিচার প্রতিষ্ঠিত হয়েছে বলে মন্তব্য করেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউশন পক্ষ। অন্যদিকে, এ রায় প্রত্যাখ্যান করে আসামি পক্ষ বলেছে, এ রায়ের বিরুদ্ধে সুপ্রীমকোর্টে আপীল করা হবে। রায় ঘোষণার পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় প্রসিকিউটর মোঃ আলী বলেন, বহুল প্রতীক্ষিত এই রায়ের মধ্য দিয়ে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এক ঐতিহাসিক রায়ের ঘোষণা দিয়েছে। ১৬টি অভিযোগের মধ্যে ৮টি সন্দেহের উর্ধে . . .
ব্যাপক নাশকতার প্রস্তুতি জামায়াত শিবিরের
স্টাফ রিপোর্টার ॥ কুখ্যাত যুদ্ধাপরাধী ও বুদ্ধিজীবী হত্যার মাস্টারমাইন্ড জামায়াতে ইসলামীর নায়েবে আমির মাওলানা মতিউর রহমান নিজামীর ফাঁসির রায়ের প্রতিবাদে জামায়াতের ডাকা তিন দিনের হরতালের প্রথম দিন আজ থেকেই সারাদেশে ব্যাপক নাশকতা চালানোর প্রস্তুতি নিচ্ছে জামায়াত-শিবির। এমন আশঙ্কায় জামায়াতÑশিবির অধ্যুষিত দেশের ১২ জেলায় জারি করা হয়েছে হাই রেড এ্যালার্ট। জেলাগুলোতে অতিরিক্ত পুলিশ ও র‌্যাবের পাশাপাশি মোতায়েন করা হয়েছে বিজিবি (বর্ডার গার্ড বাংলাদেশ)। দেশের গুরুত্বপূর্ণ স্থাপনা ও বিশিষ্ট ব্যক্তিদের . . .
অবস্থান পাল্টায়নি বিএনপি, এবারও নীরব
স্টাফ রিপোর্টার ॥ যুদ্ধাপরাধের বিচারের রায়ের বিষয়ে অবস্থান পরিবর্তন করেনি বিএনপি। তাই আগের রায়গুলোর মতো জামায়াতের আমির মতিউর রহমান নিজামীর ফাঁসির রায়ের পরও বিএনপি কোন প্রতিক্রিয়া না দিয়ে নীরবতা পালন করে। নিজেদের মুক্তিযুদ্ধের পক্ষের দল বললেও স্বাধীনতাবিরোধী শক্তি যুদ্ধাপরাধীদের বিচারের রায়ের পর কোন প্রতিক্রিয়া না দিয়ে জনমনে প্রশ্নের সম্মুখীন হয়েছে দলটি। তবে ২০ দলীয় জোটে জামায়াত বিএনপির শরিক হওয়ার কারণে এবং নিজ দলেও যুদ্ধাপরাধী থাকার কারণেই এ ব্যাপারে বিএনপি কোন প্রতিক্রিয়া দেয় না বলে অভিজ্ঞ মহল মনে . . .
শেয়ার কারসাজিতে ফালুর জরিমানা কোটি টাকা
অর্থনৈতিক রিপোর্টার ॥ বিএনপির চেয়ারপার্সন খালেদা জিয়ার উপদেষ্টা মোসাদ্দেক আলী ফালুকে শেয়ার কারসাজির দায়ে এক কোটি টাকা জরিমানা করা হয়েছে। এ ছাড়া গোলাম মোস্তাফা নামের অপর এক বিনিয়োগকারীকে শেয়ার কারসাজির জন্য তিন কোটি টাকা জরিমানা করা হয়েছে। একই সঙ্গে নতুন তালিকাভুক্ত কোম্পানি শাহজিবাজার পাওয়ার কোম্পানির পরিচালনা পর্ষদকে আয় বেশি দেখানোর কারণে পৃথকভাবে জরিমানা করা হয়েছে। বুধবার পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়। সভা শেষে কমিশনের . . .
এক পাকি দণ্ডিত লক্ষ পাকি বর্তমান
মুনতাসীর মামুন
১৯৭১ সালের ডিসেম্বরে মতিউর রহমান নিজামীর নেতৃত্বাধীন আলবদরের সদস্যরা আমার শিক্ষকদের ধরে নিয়ে যায়। বিজয়ের পর তাঁদের ক্ষত বিক্ষত লাশ পাওয়া যায় রায়েরবাজার বধ্যভূমি এবং মিরপুরের আশপাশে। সেই থেকে আমরা দিন গুনছি কবে আমাদের শিক্ষক হত্যার বিচার হবে। শেখ হাসিনার কারণে ২০১০ সালে বিচার শুরু হয়েছিল। নানা বিপত্তি পেরিয়ে বিচার এগুচ্ছে। এর মধ্যে শীর্ষস্থানীয় আলবদরদের দণ্ড দেয়া হয়েছে, একজন আলবদরের মৃত্যুদণ্ড কার্যকর হয়েছে। আজ পালের গোদা মতিউর রহমান নিজামীর রায়ের মাধ্যমে আমার শিক্ষকদের হত্যার বিচার শুরু হলো। নিজামী . . .
হিমায়িত ভ্রূণে বুদ্ধিমান শিশু
হিমায়িত ভ্রূণ থেকে জন্ম নেয়া শিশুরা টেস্টটিউব বেবি, এমনকি স্বাভাবিকভাবে জন্ম নেয়া শিশুদের চেয়েও বেশি বুদ্ধিমান হয়ে থাকে। সম্প্রতি চীনে এক গবেষণায় এ তথ্য জানা গেছে। গবেষকরা ২৫০টি শিশুর জন্ম থেকে নার্সারি শ্রেণী পর্যন্ত পর্যবেক্ষণ করে এ সিদ্ধান্তে পৌঁছান যে, টাটকা ভ্রূণের চেয়েও হিমায়িত ভ্রূণ থেকে জন্ম নেয়া শিশুদের বুদ্ধিমত্তা বেশি থাকে। এমনকি স্বাভাবিকভাবে গর্ভধারণের মাধ্যমে যেসব শিশুর জন্ম হয় তাদের চেয়েও এরা নানা কাজে অনেক বেশি দক্ষ হয়। এই গবেষণার প্রধান লেখক চীনের ঝেজিয়াং ইউনিভার্সিটির গবেষক . . .