মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ২৬ অক্টোবর ২০১৪, ১১ কার্তিক ১৪২১
অবকাঠামো ও জমি সমস্যার ফাঁদ ॥ মুখ ঢাকছে বিনিয়োগ
০ নিবন্ধিত প্রতিষ্ঠানের সংখ্যা বাড়লেও প্রকৃত বিনিয়োগে হতাশা
০ কর্মসংস্থান ও প্রবৃদ্ধি অর্জনে নেতিবাচক প্রভাব
০ ষষ্ঠ পঞ্চবার্ষিক পরিকল্পনার মূল লক্ষ্য পূরণ হচ্ছে না
হামিদ-উজ-জামান মামুন ॥ জমি ও অবকাঠামোর ফাঁদে আটকে আছে দেশী-বিদেশী বিনিয়োগ। নিবন্ধিত প্রতিষ্ঠানের সংখ্যা কিছুটা বাড়লেও প্রকৃত বিনিয়োগ নিয়ে হতাশা কাটছে না। রাজনৈতিক স্থিতিশীলতা বিরাজমান থাকলেও শুধু জমি ও অবকাঠামো সমস্যার কারণেই দেশে কাক্সিক্ষত বিনিয়োগ হচ্ছে না । এর নেতিবাচক প্রভাব পড়ছে প্রবৃদ্ধি ও কর্মসংস্থানের ক্ষেত্রে। এ প্রেক্ষিতে কাক্সিক্ষত বিনিয়োগ আকৃষ্ট করতে দ্রুত সমস্যা সমাধানের তাগিদ দিয়েছে উন্নয়ন সহযোগী সংস্থা, অর্থনীতিবিদ, শীর্ষ ব্যবসায়ী সংগঠনের নেতৃবৃন্দ ও এর সঙ্গে সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা। . . .
বন্ধ জনশক্তি রফতানি চালু করার লক্ষ্যেই আমিরাতে প্রধানমন্ত্রী
আবুধাবি বিমানবন্দরে উষ্ণ অভ্যর্থনা
বিশেষ প্রতিনিধি ॥ দ্বিপক্ষীয় সম্পর্কোন্নয়ন ও বন্ধ থাকা জনশক্তি রফতানির বৃহত্তম বাজারটি আবার চালু করার লক্ষ্যে তিনদিনের সরকারী সফরে তেলসমৃদ্ধ উপসাগরীয় দেশ সংযুক্ত আরব আমিরাতে (ইউএই) গেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার সকাল সাড়ে আটটায় বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ভিভিআইপি ফ্লাইটে ঢাকা ত্যাগ করে স্থানীয় সময় বেলা সাড়ে এগারোটায় আবুধাবি আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান প্রধানমন্ত্রী। ইউএই’র সমাজকল্যাণমন্ত্রী মরিয়ম মোহাম্মাদ খালফান আল রুমি ও ইউএইতে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মাদ ইমরান এবং দুই . . .
আইএসের সঙ্গে এক হওয়ার জন্য জামায়াতের মাস্টারপ্ল্যান
বিপুল অস্ত্রসহ চার হুজি জঙ্গী গ্রেফতার
বিশেষ প্রতিনিধি ॥ দেশের সকল উগ্র জঙ্গী ও ধর্ম ব্যবসায়ী দল নিয়ে ইসলামিক স্টেট বা ‘আইএস’-এর সঙ্গে এক হওয়ার চেষ্টায় জড়িত থাকা চার হুজি জঙ্গীকে গ্রেফতার করেছে পুলিশ। জামায়াতে ইসলামী বাংলাদেশই এ কাজের মূল। তারা দেশের সকল জঙ্গী নিয়ে আইএসে যোগ দেয়ার জন্য ‘বাংলাদেশ জিহাদী গ্রুপ’ নামের একটি সম্মিলিত প্ল্যাটফর্ম করার এ মাস্টার প্ল্যান তৈরি করেছে জামায়াতে ইসলামী। গ্রেফতারকৃত চার জঙ্গীর কাছে পাওয়া গেছে পাকিস্তানে তৈরি একটি সাব মেশিনগান, উচ্চমাত্রার ৫৫ ধরনের বিস্ফোরক, জেহাদী বই এবং ‘আইএস’ . . .
সাকিবের ঘূর্ণিজাদুতে ২৪০ রানেই অলআউট জিম্বাবুইয়ে
বাংলাদেশ ২১৩ রানে পিছিয়ে
মিথুন আশরাফ ॥ মাঝখানে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ খেলতে পারেননি। শৃঙ্খলা ভঙ্গের জন্য আন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধ ছিলেন। যেই জিম্বাবুইয়ের বিপক্ষে সিরিজে ফিরলেন, এক এক করে ছয়টি উইকেট শিকার করে নিলেন। তাঁর রাজত্ব যে এখনও বহাল আছে তা বুঝিয়ে দিলেন। সাকিবের এ রাজত্বে, ঘূর্ণির জাদুতে প্রথম ইনিংসে ২৪০ রানেই অলআউট হয়ে গেল জিম্বাবুইয়ে। মিরপুর টেস্টের প্রথম দিনেই বিপাকে পড়ে গেল ব্রেন্ডন টেইলরের দল। এরপর বাংলাদেশ প্রথম ইনিংসে ১ উইকেট হারিয়ে ২৭ রান করতেই দিন শেষ হয়ে যায়। এখনও বাংলাদেশ ২১৩ রানে পিছিয়ে । আজ . . .
প্রতিবাদ হয় না, বিচারেও দীর্ঘসূত্রতা
অস্থির সমাজ ৩
রশিদ মামুন ॥ দিল্লীতে চলন্ত বাসে ২০১২ এর ডিসেম্বরে গণধর্ষণের শিকার হয় এক মেডিক্যাল ছাত্রী। ধর্ষণের পর তাকে বাস থেকে নিক্ষেপ করে পালিয়ে যায় ধর্ষণকারীরা। রাস্তায় ঘর্ষণজনিত কারণে শরীর ও মাথায় প্রচ- আঘাত পায় ওই তরুণী। স্থানীয় একটি হাসপাতালে ভর্তির পর ওই তরুণীর মৃত্যু হয়। ওই ঘটনায় গোটা ভারতজুড়ে নিন্দার ঝড় ওঠে। প্রতিবাদে প্রতিবাদে মুখর হয়ে ওঠে দিল্লীসহ সব বড় নগরী। আশুলিয়ার এক গার্মেন্টস কর্মী এর ঠিক পরের মাসে ২০১৩ এর ২৪ জানুয়ারি মানিকগঞ্জে চলন্ত বাসে ধর্ষণের স্বীকার হন। কিন্তু দেশে এত বড় ঘটনা ওই গার্মেন্টস . . .
কফিনে পড়ল জুতো, ফাটল বোমা, এর মধ্যে কুখ্যাত গোলামের জানাজা
স্টাফ রিপোর্টার ॥ মহান স্বাধীনতাযুদ্ধে নরঘাতকদের শিরোমণি কুখ্যাত যুদ্ধাপরাধী জামায়াতে ইসলামীর সাবেক আমির গোলাম আযমের কফিনে জুতো নিক্ষেপের ঘটনা ঘটেছে। প্রায় তেত্রিশ বছর আগে আরও একবার এই মসজিদেই জুতোপেটার শিকার হয়েছিল নরঘাতক গোলাম আযম। নামাজে জানাজার জন্য জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের পশ্চিম পাশে আপন জুয়েলার্সের সামনে কফিন নামানো হলে একাধিক জুতো নিক্ষেপের ঘটনা ঘটে। এ নিয়ে ব্যাপক হইচই হয়। এবার শুধু কফিনে জুতো মারাই নয়, জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের মতো পবিত্র স্থানে পাকিস্তানী হানাদারদের প্রধান দোসর গোলাম . . .
বেগম জিয়ার হাজিরা না দেয়ার অজুহাত হিসেবেই আজ হরতাল
সুদূরপ্রসারী পরিকল্পনার অংশ
শংকর কুমার দে ॥ কতিপয় ইসলামী দলের রবিবারের হরতাল কেন ? হরতাল ডাকার নেপথ্যের ‘রহস্যাবৃত’ প্রশ্নের উত্তর খুঁজছেন গোয়েন্দারা। রবিবারের মধ্যে লতিফ সিদ্দিকীকে গ্রেফতারের দাবিতে সরকারকে আল্টিমেটাম দিয়ে ডাকা হরতালের নেপথ্যে রয়েছে সুদূরপ্রসারী পরিকল্পনা। একটি গোয়েন্দা সংস্থার প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, লতিফ সিদ্দিকী তো বিদেশে। সরকার তাকে গ্রেফতার করবে কিভাবে ? ইসলামী দলগুলোও জানে সরকার ইচ্ছে করলে তাঁকে বিদেশ থেকে এনে এই মুহূর্তে গ্রেফতার করতে পারবে না। তাহলে হরতাল কেন ? নেপথ্যে রয়েছে বিএনপির . . .
অধিকাংশ গাড়িই ফিটনেসবিহীন লক্কড় ঝক্কড়
হাঁড়ি ভাঙলেন মন্ত্রী
স্টাফ রিপোর্টার ॥ সড়ক দুর্ঘটনা নিয়ে যখন সারাদেশে তুমুল আলোচনা-সমালোচনা তখন হাটে হাঁড়ি ভাঙলেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের নিজেই। বলেছেন, সড়কে চলাচলকারী অধিকাংশ যানবাহনের ফিটনেস নেই! তাহলে এ কথা সত্য যে, বেশিরভাগ যানবাহন ফিটনেস ছাড়াই চলাচল করছে। দিন দিন বাড়ছে দুর্ঘটনার মাত্রা। বিশেষজ্ঞরা বরাবরই বলছেন, দুর্ঘটনার অন্যতম কারণের একটি হলো গাড়ির ফিটনেস না থাকা। ইতোমধ্যে বিভিন্ন সামাজিক সংগঠনের পক্ষ থেকেও দাবি উঠেছে, রাস্তায় রাস্তায় চেকপোস্ট বসিয়ে সকল যানবাহনের ফিটনেস পরীক্ষা করা। যেসব গাড়ি দিনের . . .
পশ্চিমবঙ্গ ও অসম জামায়াতের অস্ত্র ভাণ্ডারে পরিণত
মানস বন্দ্যোপাধ্যায়, নয়াদিল্লী থেকে ॥ কেন্দ্রের এনআইএ, এনএসজি ও সিবিআই বর্ধমান বিস্ফোরণের তদন্ত হাতে নেওয়ার র্পএকে একে ভয়াবহ অস্ত্রভাণ্ডার আবিষ্কৃত হচ্ছে পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলার মাদ্রাসা, দোকান ঘর, এমনকি স্বাস্থ্য কেন্দ্র থেকে। এনআইএরডিজি শরদ কুমার বর্ধমান, মুর্শিদাবাদ এলাকা ঘুরে দিল্লীতে পিরে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে রিপোর্ট দাখিল করেছেন শুক্রবার তিনি বলেছেন পশ্চিমবঙ্গ সরকার ভয়ঙ্কর ঘটনাকে সম্পূর্ণ লঘু করার চেষ্টা করছে। ঘটনার গুরুত্ব বোঝার চেষ্টা করেনি। তিনি রিপোর্টে আরও বলেছেন, বিস্ফোরণ কাণ্ডের . . .
৪ নবেম্বর পবিত্র আশুরা
স্টাফ রিপোর্টার॥ আগামী ৪ নবেম্বর মঙ্গলবার পালিত হবে পবিত্র আশুরা। শনিবার মহররম মাসের চাঁদ দেখা যাওয়ায় জাতীয় চাঁদ দেখা কমিটি ৪ নবেম্বর আশুরা পালনের সিদ্ধান্ত নিয়েছে। সন্ধ্যায় বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সভাকক্ষে চাঁদ দেখা কমিটির এ বৈঠক অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি ধর্মমন্ত্রী প্রিন্সিপাল মতিউর রহমান। ইসলামিক ফাউন্ডেশনের পক্ষ থেকে জানানো হয় মহররম মাসের চাঁদ দেখা যাওয়ায় আজ রবিবার থেকে আরবি ১৪৩৬ হিজরীর মহররম মাসের গণনা শুরু হবে। এ হিসাব অনুযায়ী মহররম মাসের ১০ . . .
বিএনপির সবুজ সঙ্কেতেই জামায়াতপন্থী ইসলামী দল হরতাল ডেকেছে
হেফাজতের সমর্থন নেই
স্টাফ রিপোর্টার ॥ বিতর্কিত বক্তব্যের জেরে লতিফ সিদ্দিকীকে মন্ত্রিসভা ও আওয়ামী লীগের সদস্য থেকে সরিয়ে দেয়ার পরও আজ সারাদেশে হরতাল পালন করবে বিএনপি-জামায়াতপন্থী ইসলামী দলগুলো। ‘সম্মিলিত ইসলামী দলসমূহের ব্যানারে হবে হরতাল। হরতাল আহ্বানকারীরা বলেছেন, সরকারের নেয়া সিদ্ধান্তে কর্মসূচী বন্ধ হবে না। লতিফ সিদ্দিকীর বিচার করা হয়নি বলেই হরতাল হবে। কর্মসূচীতে বাধা দেয়া হলে ফের লাগাতার হরতাল, অবরোধের হুমকি দিয়েছেন তাঁরা। এদিকে বিএনপি নেত্রী খালেদা জিয়ার আদালতে হাজিরা না দেয়ার কৌশল বাস্তবায়নে হরতাল ডাকাসহ . . .
আলালসহ ৬৪ নেতাকর্মী আটক
নাশকতার পরিকল্পনা
স্টাফ রিপোর্টার ॥ যুবদল সভাপতি মোয়াজ্জেম হোসেন আলালসহ ৬৪ জন নেতাকর্মীকে আটক করেছে পুলিশ। শনিবার সকাল ১০টায় তাঁর লালমাটিয়ার নিউ কলোনির বাসায় অভিযান চালিয়ে তাঁদের আটক করা হয়। সন্ধ্যায় তাঁদের জিজ্জাসাবাদের জন্য মিন্টু রোডের গোয়েন্দা অফিসে নেয়া হয়। পুলিশ জানায়, রবিবারের হরতাল ও বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার আদালতে হাজিরার দিন সামনে রেখে ওই বাসায় তখন গোপন বৈঠকে ষড়যন্ত্র করা হচ্ছিল। আলালকে আটকের পরপরই সাংবাদিকদের মোহাম্মদপুর থানার ওসি আজিজুল হক বলেন, সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতেই তাদের আটক . . .
সাইক্লোন বেসিনে অস্বাভাবিক আচরণ
মহসিন চৌধুরী, চট্টগ্রাম অফিস ॥ সমুদ্র উপরিভাগের তাপমাত্রা বেড়ে যাওয়ায় বঙ্গোপসাগরের ট্রপিক্যাল সাইক্লোন বেসিনে গত ত্রিশ বছরে ধারাবাহিক অস্বাভাবিক আচরণ বৃদ্ধি পাচ্ছে। এ কারণে বর্ষাপরবর্তী সময়ে অক্টোবর ও নবেম্বর মাসে উত্তর ভারত মহাসাগর ও পূর্ব বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় সৃষ্টির শঙ্কা বেড়ে গেছে। এ সময়ে সৃষ্ট ঘূর্ণিঝড়গুলোও প্রচ- গতিসম্পন্ন হয়ে ঘনবসতিপূর্ণ উপকূলে আঘাত হানছে। প্যাসিফিক নর্থ ওয়েস্ট ন্যাশনাল ল্যাবরেটরি, আটলান্ট্রা ওশানোগ্রাফিক ও মেট্রোলজিক্যাল ল্যাবরেটরিতে বঙ্গোপসাগরের ঘূর্ণঝড় মৌসুম নিয়ে গবেষণা . . .
রহস্য উন্মোচন
নিয়ানডারথাল মানুষের সঙ্গে আধুনিক মানুষের সংমিশ্রণ ঘটে আজ থেকে প্রায় পঁয়তাল্লিশ হাজার বছর আগে। এমনটাই জানিয়েছেন গবেষকরা। সেই সময়কার সাইবেরিয়ার একজন মানুষের হাড়ের ডিএনএ পরীক্ষা করে গবেষকরা এই সিদ্ধান্তে এসেছেন। নেন্ডারথাল মানুষেরা এখন আর পৃথিবীতে নেই। এরা ছিল আধুনিক মানুষের খুব কাছাকাছি গোত্রের। ইউরোপ আর এশিয়াতেই ছিল এদের অবাধ বিচরণ। আজ থেকে চল্লিশ হাজার বছর আগেই বিলুপ্ত হয়ে যায় এরা। গবেষকদের বিশেষ করে নৃতত্ত্ববিদদের এদের প্রতি রয়েছে বিশেষ আগ্রহ। বিস্তর গবেষণাও হয়েছে। সাম্প্রতিক এক গবেষণায় দেখা . . .